করোনা নিয়ে নতুন এক গুজব, নবজাতক দিল প্রতিষেধকের তথ্য!

Newborn heart

মরণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে নতুন আরেক এক গুজব ছড়িয়ে পড়েছে দেশের উত্তরবঙ্গে। শুধু তাই নয়, উত্তরবঙ্গের গণ্ডি পেরিয়ে সেই গুজব ছড়াতে শুরু করেছে পুরো দেশে।

লং, সাদা এলাচ আর আদা পানিতে সিদ্ধ করে খেলে করোনাভাইরাসে আক্রান্ত হবে না এমন গুজবটি গতকাল বৃহস্পতিবার (২৬ মার্চ) সন্ধ্যা ছড়িয়ে পড়ে দিনাজপুর ও রংপুরের কয়েকটি জেলায়।

পরে রাত ১০ টার পরপরই এই দুই জেলার পার্বতীপুর, বিরামপুর, হিলি, বিরল, বদরগঞ্জ, তারাগঞ্জ, মিঠাপুকুরসহ সব অঞ্চলে ছড়িয়ে পড়ে গুজবটি।

এলাকাবাসির ভাষ্যমতে, দিনাজপুর জেলার পার্বতীপুরে গত বৃহস্পতিবার (২৬ মার্চ) দুপুরে এক নবজাতকের জন্ম হয়। জন্মের পরপরই কথা বলতে শুরু করে এই নবজাতক।

সেই নবজাতক বলেছে, করোনাভাইরাস পার্বতীপুরেও আক্রমণ করেছে। এই ভাইরাসের কোনও প্রতিষেধক নাই। তবে লং, সাদা এলাচ আর আদা পানিতে সিদ্ধ করে খেলে করোনাভাইরাস হবে না।

দিনে যতবার সম্ভব খেতে হবে। সেই সঙ্গে রং চা চিনি ছাড়া খেলেও করোনাভাইরাস প্রতিরোধ করা যাবে। এসব প্রতিষেধকের কথা বলেই নবজাতকটি মারা গেছে।’

এই গুজব ছড়িয়ে পরার পরেই রাত থেকে গ্রাম অঞ্চলের মানুষ লং, সাদা এলাচ আর আদা সিদ্ধ করে খাওয়া শুরু করেছে। উত্তরাঞ্চলের কয়েকটি উপজেলায় এসব খাওয়ার ধুম পড়ে গেছে।

বদরগঞ্জ উপজেলার শরিফুল নামের এক ব্যক্তি জানান, তিনি তার এক বড় ভাইয়ের কাছে এসব ওষুধের একথা শুনেছেন। সেই বড় ভাই ঘটনাটি শুনেছেন চায়ের দোকানে আড্ডা দেয়ার সময় এক রিকশা চালকের কাছ থেকে।

আরও পড়ুনঃমধ্যরাতে আড্ডা দেয়ায় পিটুনি দিয়ে ঘরে পাঠাল পুলিশ (ভিডিও)

এদিকে, পার্বতীপুরে নবজাতকের জন্ম-মৃত্যু ও করোনাভাইরাসের প্রতিষেধকের কথা জানিয়ে দেওয়ার বিষয়টি ইতোমধ্য ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কিন্তু পার্বতীপুরে নবজাতকের জন্মের বিষয়টি জানতে গতকাল রাত থেকে সেখানে খোঁজ নেওয়া হলেও সেরকম কোনো নবজাতকের জন্ম ও মৃত্যুর বিষয়ে কোনও তথ্য জানা যায়নি।

তবে কিছুদিন আগে, আদা ও রসুন পানিতে ভিজিয়ে খেলে করোনাভাইরাস হবে না এমন তথ্য ছড়িয়ে পড়ার পর বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, এসবের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নাই।

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap