কমলগঞ্জে ‘আলোয় আলো’ প্রকল্প নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

An exchange meeting was held with local journalists at Kamalganj

মৌলভীবাজারের কমলগঞ্জে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রচেষ্টা’র ‘আলোয় আলো’ প্রকল্প নিয়ে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৭ ডিসেম্বর) দুপুরে কমলগঞ্জ উপজেলা চৌমুহনাস্থ ‘আলোয় আলো’ প্রকল্প অফিসে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় “আলোয় আলো” এর প্রজেক্ট কো-অর্ডিনেটর জাহিদুর রহমান সাংবাদিকদের জানান, কমলগঞ্জের ৮টি চা-বাগানের শিশুদের শিক্ষা, পুষ্টি ও সম্মানজনক জীবিকা নিশ্চিত করার জন্য কাজ করে আসছে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রচেষ্টা’র ‘আলোয় আলো’ প্রকল্প। এ প্রকল্পে অর্থায়ন করছে ‘চাইল্ড ফান্ড কোরিয়া’।

প্রকল্পের পার্টনার হিসেবে বেসরকারি সংস্থা এডুকো ৫ বছর মেয়াদী এ প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্প কার্যক্রম শুরু পর থেকে স্বল্প আয়ের চা শ্রমিক পরিবারদের সচ্ছল করে তোলা, পুষ্টি সম্মত উপায়ে খাবার তৈরির পদ্ধতি নিয়ে সচেতনতা সৃষ্টি ও খাবার তৈরি করা, ৫টি প্রাথমিক বিদ্যালয়ে লেট্রিন নির্মাণ করে দেয়া, প্রি-প্রাইমারীর জন্য ক্লাসরুম রিপিয়ারিং ও নির্মাণ করা, ৪টি হাসপাতালে ফ্রেন্ডলি কর্ণার স্থাপন, শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, ৫টি বিদ্যালয়ে লাইব্রেরি স্থাপন, শিশু অধিকার বাস্তবায়ন ও শিশু নির্যাতন বিষয়ে পুলিশের হেল্প লাইনের সহযোগিতা নেয়ার নিয়ম এবং কোভিড-১৯ মোকাবেলায় এসব বাগানের চা শ্রমিক পরিবারের মধ্যে মাস্ক, সাবান, বালতি-মগ ও স্বাস্থ্য সম্মত খাবার বিতরণ করা হয়। আলোচনা সভায় এ প্রকল্পের চলমান সকল কার্যক্রম তুলে ধরা হয়।
জানা যায়, আলোয় আলো প্রকল্পের মাধ্যমে এসব চা বাগানের প্রাথমিক বিদ্যালয় সমুহে তাদের নিজস্ব শিক্ষকের মাধ্যমে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রমসহ স্বাস্থ্য, পুষ্টি ও শিশু অধিকার বিষয়েও সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এনজিও সংস্থা প্রচেষ্টা’র উদ্যোগে ও চাইল্ডফান্ড কোরিয়া এবং এডুকো বাংলাদেশের অর্থায়নে ২০১৯ সনের অক্টোবর মাস থেকে কমলগঞ্জের মৃত্তিঙ্গা, পাত্রখোলা, কুরমা, চাম্পারায়, মদনমোহনপুর, দলই, মাধবপুর ও আলীনগর চা বাগানে পিছিয়ে পড়া চা শ্রমিক জনগোষ্টির শিশুদের প্রাথমিক শিক্ষা বিস্তারে কার্যক্রম শুরু করেছে।
মতবিনিময় সভায় কমলগঞ্জে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
এম এ কাদির চৌধুরী ফারহান/কমলগঞ্জ (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap