কবিতা পরিষদ গঠন উপলক্ষে রাণীশংকৈলে সভা অনুষ্ঠিত

Ranisankail news

(ঠাকুরগাঁও) কবিতার যথার্থ সংজ্ঞা দেওয়া যায় না। কবিতার রহস্য এখানেই। আর রহস্য থাকাতেই কবিতার শ্রেষ্ঠত্ব প্রমাণিত। কবিতা পাঠে আনন্দ পাই। শুরু হয় আনন্দ দিয়ে। এবং কবিতা পাঠ শেষ হলে একটি বার্তা পাই, তাতে আমরা প্রজ্ঞাবান হতে পারি।
ভালো কবিতা চাষ হচ্ছে শব্দের খেলা। কবিতায় শব্দের প্রকৃত অর্থ থেকে ভিন্ন হলে কবিতার আরও মান বাড়ে। পাঠক যদি পড়ে বিভিন্ন রকম উদ্দেশ্য ভাবে, সেখানেই কবিতার শ্রেষ্ঠত্ব। ভিন্ন ভিন্ন পাঠক কবিতার অর্থ যত ভিন্ন খুঁজবে; ততই ভালো হবে। কবিতার এ রহস্য কবিতাকে সার্থক করে তুলবে। শব্দের প্রয়োগেই কবিতার সার্থকতা নিহীত। জুতসই শব্দ নির্বাচন, উপমা ও অলংকার নির্মাণ, রূপতত্ত্ব, রসাস্বাদন, ছন্দ প্রভৃতি কবিতার পার্থক্য তৈরি করে। এগুলোর প্রয়োগে যতটা মুন্সিয়ানা দেখানো যাবে, কবিতা ততটাই ভালো ও সার্থক হবে। বাক্যের স্বাভাবিক পরম্পরা এড়িয়ে শব্দ ও ধারণার ব্যবহার অগ্রহণযোগ্য বলে মনে করা হয়। কবিরা শুধু কল্পনাকেই প্রকাশ করতে পারেন না, তারা ‘সিভিল সোসাইটি’কেও নিয়ন্ত্রণ করতে পারেন। সত্য ও মিথ্যার মধ্যে দাঁড়িয়ে যান কবি। এ গুণই অন্যসব পেশা-শ্রেণি থেকে মহিমান্বিত করে। এরকম একটি উপলব্দি থেকে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় গত ৩০ নভেম্বর রাতে কবিতা পরিষদ গঠনে এক সভা অনুষ্ঠিত হয়। এ দিন রাতে পৌর শহরের রাণীশংকৈল সংগীত বিদ্যালয় কক্ষে বিদ্যালয়ের সহ-সম্পাদক, বেতারশিল্পি ও আবৃত্তিকার প্রভাষক প্রশান্ত বসাকের আহবানে ও সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, কবি-সাংবাদিক অধ্যাপক আনোয়ারুল ইসলাম,যড়জ শিল্পি গোষ্ঠীর সভাপতি প্রভাষক রেজাউল ইসলাম বাবু, শিক্ষক ও আবৃত্তিকার আবু শাহানশাহ ইকবাল, আবৃত্তিকার অধ্যাপক মনিরুজ্জামান মনি শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের সভাপতি জাকারিয়া হাবিব প্রমুখ।
পরে, সাবেক সাংসদ ও রাণীশংকৈল সংগীত বিদ্যালয় সভাপতি ইয়াসিন আলী, সাবেক এমপি ও জেলা আ’লীগ সহ-সভাপতি সেলিনা জাহান লিটা, আ’লীগ সভাপতি অধ্যক্ষ সইদুল হক, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ তাজুল ইসলাম, পৌর মেয়র আলহাজ্ব মোস্তাফিজুর রহমান, অধ্যাপক বেনুগোপাল বসাক, সংগীত বিদ্যালয় সম্পাদক বেতার শিল্পি সুকুমার চন্দ্র মোদক,আবু শাহানশাহ ইকবালকে পরিষদের উপদেষ্টা করা হয়। এবং প্রশান্ত বসাককে আহবায়ক ও আলমগীর হোসেন ও মনিরুজ্জামান মনিকে যুগ্ম আহবায়ক করে ২১ সদস্য বিশিষ্ট রাণীশংকৈল কবিতা পরিষদ গঠন করা হয়। এসময় স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মিরা উপস্থিত ছিলেন।
হুমায়ুন কবির, রাণীশংকৈল

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap