এই অভ্যাস বদলালেই রক্তে বাড়বে হিমোগ্লোবিন! - Metronews24এই অভ্যাস বদলালেই রক্তে বাড়বে হিমোগ্লোবিন! - Metronews24

এই অভ্যাস বদলালেই রক্তে বাড়বে হিমোগ্লোবিন!

how to increase hemoglobin,hematocrit,low hemoglobin symptoms,hct normal range,how to increase platelets,hematocrit levels,low hemoglobin levels,hemoglobin low iron blockers,home remedy for anemia,normal hemoglobin level for child,how to increase red blood cells quickly,complete blood count levels

শরীরে রক্তের মূল উপাদান আয়রন কমে গেলে এর প্রভাব সরাসরি পরে চেহারায়।

শরীরে আয়রন ডেফিসিয়েন্সি বা অ্যানিমিয়ার মবল কারণ অপুষ্টি, কৃমি, রক্তপাত ইত্যাদির পাশাপাশি ভুল জীবনযাপন। সঠিক খাবার ঠিক সময়ে না খাওয়াও এই অসুখকে ডেকে আনে।

পুষ্টিবিদদের মতে, এই রোগ ঠেকাতে সব অভ্যাস রাতারাতি বদলানো যায় না। তবে তাতে চিন্তা করার কিছু নেই। একটা–দু’টো করে বদলাতে শুরু করলেই কাজ হয় ম্যাজিকের মতো।

খাবার খাওয়ার এক ঘণ্টা আগে–পরে চা, কফি, কোলা খেলে খাবারের আয়রন শরীরে ঠিক ভাবে শোষিত হতে পারে না। কাজেই এই অভ্যাস বদলে ফেলুন।

খালিপেটে নয়, ফল খান খাবার খাওয়ার পর।

আরও পড়ুনঃযা খেলে রাগ কমবে!

ফলের ভিটামিন সি খাবারের আয়রনকে শোষিত হতে সাহায্য করে। দিনে অন্তত দু’বার ঘরে বানানো টাটকা সুষম খাবার খান। ঘুমাতে যাওয়ার ঘণ্টা দুয়েক আগে রাতের খাবার খান।

আয়রন ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার একসঙ্গে খেলে কে আগে শোষিত হবে তা নিয়ে শুরু হয় লড়াই। সে জন্য মাছ-মাংস-ডিম খাওয়ার পর দুধের খাবার খাওয়া ঠিক নয়।

Facebook Comments
0