ইরানবিরোধী পদক্ষেপ না নেওয়ায় মার্কিন সিদ্ধান্তকে স্বাগত জানাল রাশিয়া

Kremlin welcomes US gestures on salvaging Iran

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার সিদ্ধান্ত না নেওয়ায়  মার্কিন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার এক বক্তব্যে বলেছেন, মস্কো এখন ইরানের পরমাণু সমঝোতার পুনরুজ্জীবনের ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছে।

তিনি বলেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার সিদ্ধান্ত থেকে সরে আসার মার্কিন সিদ্ধান্ত আন্তর্জাতিক অঙ্গনে আশা সঞ্চার করেছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন ভারপ্রাপ্ত স্থায়ী প্রতিনিধি রিচার্ড মিলস শুক্রবার সকালে নিরাপত্তা পরিষদকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন প্রত্যাহার করে নেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০২০ সালে নিরাপত্তা পরিষদের কাছে এসব নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানিয়েছিল।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক ছয় জাতিগোষ্ঠীর বৈঠকে আবার যোগ দিতেও নিজের সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

ওয়াশিংটন বলেছে, পরমাণু সমঝোতা বিষয়ক বৈঠকে যোগ দিতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের আহ্বানে সাড়া দিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ বিক্ষোভে উত্তাল মিয়ানমারঃ রাখাইন থেকে সেনারা যাচ্ছে শহরে

আর একদিনে এ দু’টি সিদ্ধান্ত নিয়ে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার ব্যাপারে নিজের সদিচ্ছার প্রমাণ দিয়েছে। জো বাইডেন গত বছরের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, তিনি নির্বাচিত হলে আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনবেন।