আরেকটি তেলবাহী ট্যাংকার আটকের ভিডিও দিল ইরান

Iran Says It Has Seized Another Oil Tanker in Persian Gulf

তেল পাচারের অভিযোগে পারস্য উপসাগরে আরেকটি বিদেশি তেলবাহী ট্যাংকার আটকে দিয়েছে ইরানের রেভ্যুলশনারি গার্ডের সদস্যরা (আইআরজিসি)।

কয়েকটি আরব রাষ্ট্রে জ্বালানি তেল পাচারে নিয়োজিত বলে অভিযোগ করে গতকাল রবিবার এই বিদেশি ট্যাংকারটি জব্দ করে তারা

এ ব্যাপারে আইআরজিসি জানিয়েছে, তেলবাহী জাহাজটিতে প্রায় সাত লাখ লিটার ফুয়েল রয়েছে। এটির মাধ্যমে আরব দেশগুলো থেকে তেল পাচার করা হতো। জাহাজটিতে থাকা সাত ক্রু সদস্যকেও আটক করা হয়েছে বলে জানিয়েছে ইরানের কর্তৃপক্ষ।

ইরানের সরকারি গণমাধ্যম প্রেসটিভি একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। সেই ভিডিও ফুটেজে দেখা যায়- অবৈধভাবে তেল পাচারের সময়ে একটি বিদেশি ট্যাংকারকে থামিয়ে সেটিকে নিজেদের আয়ত্তে করে নিচ্ছে ইরানি বাহিনী।

এর আগে পারস্য উপসাগরের লার্ক দ্বীপের দক্ষিণে তেল চোরাচালানের দায়ে একটি জাহাজ আটক করে ইরান। জাহাজটি আটকের জন্য ইরানের বিচার বিভাগের অনুমতি নেয়া হয়েছিল।

আরও পড়ুনঃ টেক্সাসে শপিং মলে হামলা,নিহত ২০

তখন এক বিবৃতিতে বলা হয়েছিল, আইআরজিসি’র নৌ ইউনিটের সেনারা টহলের সময় চোরাই তেলবাহী জাহাজটিকে শনাক্ত ও আটক করেছে। জাহাজটি ২০ লাখ লিটার তেল বহনে সক্ষম হলেও আটকের সময় তাতে ১০ লাখ লিটার তেল ছিল।

এছাড়া জাহাজে ছিল ১২ জন বিদেশি। ইরানি নৌযান থেকে তেল সংগ্রহের পর জাহাজটি তা দূরবর্তী কোনো স্থানে গিয়ে অপর কোনো বিদেশি জাহাজে তুলে দেয়ার পরিকল্পনা করেছিল। কিন্তু এর আগেই আইআরজিসি’র সদস্যরা জাহাজটিকে আটক করতে সক্ষম হয়েছে।

ভিডিওটি দেখতে নিচের লিঙ্কটিতে ক্লিক করুন-