আম্পায়ারদের ভুল সিদ্ধান্তের কারণে ইংল্যান্ড চ্যাম্পিয়ন !

England won Cricket World Cup after 'clear mistake' from umpires

২০১৯ সালের বিশ্বকাপের ফাইনালে হারেনি কেউই, জয় হয়েছে ক্রিকেটের- এমন মন্তব্যে ভাসছে ক্রিকেটবিশ্ব।

ফাইনাল  ম্যাচে মাঠে থাকা আম্পায়ারদের সিদ্ধান্ত গ্রহণ নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ক্রিকেট বোদ্ধাদের অনেকেই।

 

সেই বিতর্ককে আরো যৌক্তিকভাবে ব্যাখ্যা করেছেন সাবেক অস্ট্রেলীয় আম্পায়ার ও এমসিসি’র ক্রিকেট আইন-বিষয়ক সদস্য সায়মন টোফেল।

 

বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে সায়মন জানান, এই সিদ্ধান্তটি ছিল ভুল। ক্রিকেট আইনের ১৯ এর ৮ ধারার ব্যাখ্যা দিয়ে তা প্রমাণও করেছেন তিনি।

আরও পড়ুনঃ ফাইনালের সেরা ৫ গুরুত্বপূর্ণ মুহূর্ত (ভিডিও)

ওভারথ্রো অর উইলফুল অ্যাক্ট অব ফিল্ডার- শিরোনামে উল্লেখ আছে, বলটি কুড়িয়ে উইকেটের উদ্দেশ্যে ছোড়ার মুহূর্তে যদি ব্যাটসম্যান দু’জন পরস্পরকে অতিক্রম না করে তবে ওই রানটি যুক্ত হবে না।

 

পঞ্চাশতম ওভারের তৃতীয় বলে গাপটিলের বল ছোড়ার মুহূর্তে স্টোকস আর রশিদ পরস্পরকে অতিক্রম করেননি। সুতরাং নিয়ম অনুযায়ী, ইংলিশদের স্কোরবোর্ডে যুক্ত হওয়ার কথা ছিল পাঁচ রান।

 

এখানেই শেষ নয়, নিয়ম অনুসারে, পিচ কভার না হওয়ায় স্ট্রাইক পাওয়ার কথা আদিল রশিদের। আর তাতে শেষ তিন বলে ম্যাচের গল্পটা হতে পারতো ভিন্ন।

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap