আবারও যুদ্ধবিরতি লঙ্ঘন, আর্মেনিয়ার মিসাইলে ২১ আজেরির মৃত্যু

Azerbaijan says 21 dead in Armenia attack near Nagorno-Karabakh

আবারও যুদ্ধবিরতি লঙ্ঘন করছে আজারবাইজান-আর্মেনিয়ার সেনাবাহিনী । তৃতীয়বারের যুদ্ধবিরতি লঙ্ঘন করে আরও তীব্র হলো নাগর্নো-কারাবাখ ঘিরে আর্মেনিয়া এবং আজারবাইজানের যুদ্ধ।

বুধবার বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে আজারবাইজানের বিরুদ্ধে অতর্কিতভাবে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে আর্মেনিয়ার সেনাবাহিনী। হামলায় নতুন করে আজারবাইজানের ২১ বেসামরিক নিহত হয়েছেন।

এদিকে, তাৎক্ষণিকভাবে হামলার বিষয়টি অস্বীকার করেছে আর্মেনীয় প্রশাসন।

অন্যদিকে বাকুর পক্ষ থেকে জানানো হয়েছে, বার্দা জেলার সীমান্তের কাছাকাছি ক্ষেপণাস্ত্র ছুঁড়লে হতাহতের ঘটনা ঘটে। এ নিয়ে তৃতীয়বারের মতো যুদ্ধবিরতি ভঙ্গ করলো দু’দেশ।যদিও উল্টো বাকুর বিরুদ্ধে হামলার অভিযোগ তুলেছে ইয়েরেভান।

বলছে, নার্গোনো-কারাবাখে আজারবাইজানের নতুন করে ধ্বংসাত্মক হামলায় বেসামরিক নাগরিক প্রাণ হারাচ্ছেন।

প্রসিকিউটর জেনারেলের অফিস বলেছে, জনবহুল অঞ্চল এবং একটি শপিং মলে-এ আঘাত হানলে ২১ বেসামরিক নাগরিক নিহত এবং কমপক্ষে ৭০ জন আহত হন।

আর্মেনীয় প্রধানমন্ত্রীর বরাতে রিয়া নোভোস্তি গণমাধ্যম জানিয়েছে, নার্গোনো-কারাবাখের আর্মেনিয়ার সীমান্তে রুশ বাহিনী মোতায়েন করা হয়েছে। ‘তুরস্ক, ইরানের পাশাপাশি আর্মেনিয়ার দক্ষিণ পূর্বাঞ্চল এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় সীমান্তে রুশ বাহিনী মোতায়েন থাকবে’।

আরও পড়ুনঃ তুর্কি-ইসরাইলি পতাকায় আগুন ধরিয়ে দিল আর্মেনীয়রা(ভিডিও)

১৯৯১ সালে আন্তর্জাতিকভাবে স্বীকৃত আজারবাইজানের ভূখণ্ড নার্গোনো-কারাবাখ দখল করে নেয়া আর্মেনিয়া। তারপর থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে উত্তেজনা চলছে।