আজারেঙ্কাকে হারিয়ে ইউএস ওপেন জয় করেছে নাওমি

Japan Naomi Osaka wins US Open

ইউএস ওপেন জয় করেছেন জাপানি টেনিস তারকা নাওমি ওসাকা। এটি তার তৃতীয় গ্রান্ড স্লাম টাইটেল ও দ্বিতীয় ইউএস ওপেন জয়। স্থানীয় সময় শনিবার নিউইয়র্কের আর্থার অ্যাশে স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়।১-৬, ৬-৩, ৬-৩ সেটে সাবেক নাম্বার ওয়ান ভিক্টোরিয়া আজারেঙ্কাকে হারিয়ে নাওমি এ জয় নিশ্চিত করেন।

এবারের ইউএস ওপেনে শুধু খেলোয়াড়ি নৈপুণ্যই ণয়, বর্ণবাদী অবিচারের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে অবদান রাখার কারণেও আলোচনায় ছিলেন কৃষ্ণাঙ্গ এ টেনিস তারকা।

ক্যারিয়ারের শুরুর দিকে ‘লাজুক ও স্বল্পভাষী’ হিসেবে পরিচিত নাওমি ওসাকা ইউএস ওপেনের প্রত্যেকটি ম্যাচেই মাস্ক পরেছেন যাতে নামাঙ্কিত ছিল সেইসব হতভাগ্য কৃষ্ণাঙ্গদের নাম যারা বিভিন্ন সময় যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কিংবা বর্ণবাদী সহিংসতায় প্রাণ হারিয়েছেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে নাওমিকে প্রশ্ন করা হয় তিনি মাস্ক পরে কী বার্তা দিতে চেয়েছিলেন। উত্তরে নাওমি বলেন, আমি চেয়েছি এ নিয়ে সবাই সরব হোক। আলোচনা শুরু করুক।

আরও পড়ুনঃনিষেধাজ্ঞা মুক্তির আগেই নিলামে সাকিব

হেরে গেলেও দারুণ খেলেছেন আজারেঙ্কা। শুরুর দিকে আজারেঙ্কার সঙ্গে খেলতে গিয়ে বেশ হিমশিম খেতে হয়েছে নাওমিকে। পরে অবশ্য ঘুরে দাঁড়িয়েছেন।

তাই প্রতিপক্ষের দিকে তাকিয়ে প্রশংসা করে নাওমি বলেন, আবারও ফাইনালে আমি আপনার সঙ্গে খেলতে চাই না। সত্যিই আজকের ম্যাচটি উপভোগ করিনি আমি।