আইপিএলে নয়া ইতিহাস গড়তে পারে এই ক্রিকেটার!

করোনাভাইরাস মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর নিউ নরমালে অবশেষে মাঠে ফিরেছে ক্রিকেট। আর চলতি বছর ভারতে ফিরছে আইপিএল। আগামী ১৮ ফেব্রুয়ারি নিলাম দিয়েই টুর্নামেন্টের ঢাকে কাঠি পড়বে। ২৯২ জন ক্রিকেটার নিলামে উঠতে যাচ্ছে।

নজরে রয়েছেন শচীনপুত্র অর্জুন টেন্ডুলকার, দিলীপ দোসীর ছেলে নয়ন দোসীও। কোন দল কোন তারকার জন্য সুর চড়ায়, তারই অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। সবমিলিয়ে নিলাম নিয়ে উত্তেজনার পারদ ক্রমেই চড়ছে। আরও একটি বিষয় নিয়ে তীব্র কৌতূহল রয়েছে সমর্থকদের।

কোন ক্রিকেটারের সবচেয়ে বেশি দাম উঠবে। নিলামের দিন কয়েক আগেই মিলল সেই ইঙ্গিত। বিদেশিদের মধ্যে ইংল্যান্ডের এক তারকাই কেড়ে নিতে পারেন সমস্ত লাইমলাইট।

ভাবছেন কে তিনি? প্রথমেই বলে দেওয়া যাক, এই তারকা কিন্তু এখনও পর্যন্ত আইপিএল খেলেননি। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বর্তমানে বিশ্বের এক নম্বর প্লেয়ার তিনি। ইয়র্কশায়ারের জার্সি গায়ে খেলা এই তারকার কাউন্টি ছাড়াও নজরকাড়া পারফরম্যান্স রয়েছে দুনিয়ার অন্যান্য টুর্নামেন্টেও। তিনি ডাওয়িড মালান। হ্যাঁ। এই ব্যাটসম্যানই আইপিএলের নিলামে অর্থের দিক থেকে নয়া ইতিহাস গড়তে পারেন। বিরাট অংকে বিক্রির সম্ভাবনা রয়েছে তার।

দেশের হয়ে এখনও পর্যন্ত ১৯টি টি-টোয়েন্টিতে ৮৫৫ রানের মালিক মালান। গড় ৫৩.৫। স্ট্রাইকিং রেট ১৪৯.৪। ঝুলিতে রয়েছে একটি শতরান ও ৯টি হাফ-সেঞ্চুরি। সম্প্রতি বিগ ব্যাশ লিগে হোবার্ট হ্যারিকেনসের হয়েও খেলতে দেখা গিয়েছে মালানকে।

স্বাভাবিকভাবেই এমন সফল মিডল-অর্ডার ব্যাটসম্যানকে দলে পেতে আগ্রহী হবে যেকোনও ফ্র্যাঞ্চাইজি। তবে শোনা যাচ্ছে, আরসিবি, চেন্নাই সুপার কিংস, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিট্যালসের মতো দল মালানকে নেওয়ার চেষ্টা করতে পারে।

আরও পড়ৃনঃ ফলোঅন এড়াতে প্রাণপনে চেষ্টা করছে টাইগাররা

বিদেশিদের মধ্যে আইপিএলে এখনও পর্যন্ত সর্বোচ্চ সাড়ে ১৫ কোটি টাকায় বিক্রি হয়েছেন প্যাট কামিন্স। এবার দেখার মালান সেই অংকও ছাপিয়ে যেতে পারেন কিনা।

এদিকে, চেন্নাই থেকে সরে দাঁড়ানো হরভজন সিংকে দলে নেওয়ার জন্য চেষ্টা করতে পারে মুম্বাই ইন্ডিয়ান্স, কিংস ইলেভেন পাঞ্জাব কিংবা কলকাতা নাইট রাইডার্স।