অভিশংসনের দ্বিতীয় প্রস্তাবে খালাস পেল ট্রাম্প

Donald Trump tarnished acquittal

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসন হওয়ার দ্বিতীয় প্রস্তাবে খালাস পেয়েছে। মার্কিন সিনেটে শনিবার (১৩ ফেব্রুয়ারি) তার অভিশংসন প্রস্তাবের ওপর ভোট হয়। এদিন ট্রাম্পকে অভিশংসনের উদ্দেশ্যে তোলা প্রস্তাবে পক্ষে ৫৭ জন ভোট দিয়েছেন।

বিপক্ষে ভোট পড়েছে ৪৩টি। প্রস্তাবের পক্ষে বেশি ভোট পড়লেও ট্রাম্প উতরে গেছেন। কারণ, নিয়ম অনুযায়ী কোনো প্রেসিডেন্টকে অভিশংসনের জন্যে প্রয়োজন হয় ৬৭ ভোট। খবর দ্য গার্ডিয়ানের।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত ৬ জানুয়ারির ভয়াবহ হামলার ঘটনায় সহিংসতায় উস্কানি দেবার অভিযোগ আনা হয়েছিল ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। এ হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব তোলেন ডেমোক্র্যাটিক আইনপ্রণেতারা।

এদিকে, সাবেক প্রেসিডেন্টের আইনজীবীরা যুক্তি দেখান যে, সাবেক একজন প্রেসিডেন্টকে বিচারের মুখোমুখি করাটা অসাংবিধানিক এবং তারা এই জন্য ডেমোক্র্যাটদের উদ্যোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও অভিযোগ তোলেন।

আর পড়ুনঃ মিয়ানমারের সেনা সরকারকে কড়া হুঁশিয়ারি দিল জাতিসংঘ

শনিবারের ভোটে ডেমোক্র্যাটদের সঙ্গে ৭ রিপাবলিকান আইনপ্রণেতাও ট্রাম্পকে অভিশংসনের পক্ষে ভোট দেন। সব মিলিয়ে ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেন ৫৭ জন আইনপ্রণেতা। তবে ট্রাম্পকে অভিশংসনের জন্যে প্রয়োজন ছিল ৬৭ ভোট।