অনন্য মামুনের ‘মেকআপ’ ছবিটি আটকে দিয়েছে সেন্সর বোর্ড

bangladesh director anonno mamun makeup

‘মেকআপ’ চলচ্চিত্রটিকে প্রদর্শনের অযোগ্য ঘোষণা করেছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড কর্তৃপক্ষ। সিনেমাটির ১৫ টি দৃশ্যের সংলাপে আপত্তি জানিয়ে আটকে দিয়েছে সেন্সর বোর্ড। জানুয়ারি মাসে ‘মেকআপ’ ছবিটি সেন্সর বোর্ডে জমা দেন নির্মাতা অনন্য মামুন।

জুরিবোর্ডের সদস্যরা সম্মিলিত সিদ্ধান্তে জানিয়েছেন, ছবিটিতে দেশের মিডিয়াকে ছোট করে উপস্থাপনা করা হয়েছে। ছবিটি দেখে অনেকেই চলচ্চিত্রের মানুষদের ছোট করে দেখবেন। অনেকে পেশা হিসেবে এটাকে অসম্মানের চোখে দেখবেন। সে জন্য তারা প্রায় ১৫টি দৃশ্যে সংলাপ ও গল্প নিয়ে আপত্তি জানান।

সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. জসীম উদ্দিন বলেন, ‘মেকআপ’ ছবিটি দেখে বোর্ডের কাছে মনে হয়েছিল, এখানে সেন্সর নীতিমালার পরিপন্থী কিছু বিষয় আছে। যে কারণে আমরা ছবিটি পর্যবেক্ষণে রেখেছিলাম। সম্প্রতি সিদ্ধান্ত হয়েছে, ছবিটি অপ্রদর্শনযোগ্য। এটা হলে মুক্তি পাবে না।’

একজন সুপারস্টারের জীবন নিয়ে ছবির গল্প। সুপারস্টার চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান। ছবিতে তার নাম শাহবাজ খান। ছবিটির গল্পে তুলে ধরা হয়েছে মিডিয়ার অন্তরালের মানুষের গল্প। যার উপস্থাপন সেন্সর বোর্ডের ভাষায় ‘আপত্তিজনক’।

নির্মাতা অনন্য মামুন জানালেন, এখানে একজন সুপারস্টারের জীবনের গল্প দেখানো হয়েছে, যা কোনো বাস্তব গল্প নয়।  চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, শিল্পীদের ব্যক্তিগত কিছু বিষয় গল্পের স্বার্থে তুলে ধরা হয়েছে, যেখানে কাউকে অসম্মান করা হয়নি। একটা ছবিকে এভাবে আটকে দেওয়াটা চলচ্চিত্রশিল্পের ওপর আঘাত। এভাবে কোনো শিল্প হয় না।’

অনন্য মামুন জানান, তিনি আবারও চিন্তা করছেন, কিছু দৃশ্যের সংযোজন–বিয়োজন ঘটিয়ে ছবিটি সেন্সরে জমা দেবেন।

আরও পড়ুনঃ অসম্পূর্ণতা হল সৌন্দর্য, উন্মাদতাই হল প্রতিভা

এর আগে ‘নবাব এলএলবি’ ছবিতে ‘অশ্লীল’ ও ‘কুরুচিপূর্ণ’ শব্দ ব্যবহারের জন্য জেল যেতে হয়েছিল অনন্য মামুনকে।