তুষারপাতের পর ‘বোমা সাইক্লোন’ আতঙ্কে যুক্তরাষ্ট্র!

যুক্তরাষ্ট্রে মঙ্গলবার সকালের পর থেকে প্রবল তুষারপাত ও তীব্র শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এতে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া দেশটির পূর্ব উপকূলের দিকে শক্তিশালী এক ‘বোমা ঝড়’ এগিয়ে আসছে বলে জানা গেছে। ফলে তুষারপাত এবং শৈত্যপ্রবাহ আরও তীব্রতর হবে বলে পূর্বাভাস দেয়া হচ্ছে।

এদিকে, উইসকনসিন, নর্থ ড্যাকোটা, মিসৌরি ও টেক্সাস অঙ্গরাজ্যে এইসব এলাকায় এইসব প্রাণহানির ঘটনা ঘটেছে। এছাড়া যুক্তরাষ্ট্রের বির্স্তীর্ণ এলাকা এখন বরফে ঢেকে গেছে।

এমনকি যুক্তরাষ্ট্রের যে দক্ষিণ-পূর্বাঞ্চলে বহু বছরের মধ্যে তুষারপাতের কবলে পড়েনি, সেখানেও তুষারপাতের ঘটনা ঘটেছে। যেসব এলাকায় তা হয়নি দিন দুয়েকের মধ্যে সেসব এলাকাও ঢেকে যাবে তুষারে।

এ ব্যাপারে আবহাওয়া দপ্তর জানিয়েছে, নিউইয়র্ক সিটি ও এর পার্শ্ববর্তী এলাকায় ক্রিসমাসের সময় থেকেই তাপাঙ্ক শূন্য ডিগ্রির নিচে চলে যায়। এখনো অবস্থার উন্নতি হয়নি। হবার সম্ভাবনাও নেই। আগামী কয়েকদিনে অবস্থা আরও খারাপের দিকে যাবে বলে ।

এদিকে দেশটির পূর্ব উপকূলের দিকে এগিয়ে আসছে এক প্রলয়ঙ্করী শীতকালীন ঝড়। সামাজিক যোগাযোগ মাধ্যমে একে ডাকা হচ্ছে ‘বোমা সাইক্লোন’ নামে।

এটা এক ধরনের শীতকালীন হারিকেন। বুধবার দিনশেষে বা বৃহস্পতিবারের মধ্যেই উত্তর-পূর্ব উপকূলে এই ‘বোমা সাইক্লোন’ আঘাত হানতে পারে।

এরই মধ্যে জর্জিয়া অঙ্গরাজ্যসহ বহু জায়গায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। লোকজনকে ঘরের বাইরে বের না হতে পরামর্শ দেওয়া হয়েছে। ফ্লোরিডা সহ যুক্তরাষ্ট্রের বহু এলাকায় স্কুল-কলেজ, অফিস আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে।

loading...

নামাজের সময়সুচী

ফজর ভোর 00:00 মিনিট
যোহর বেলা 00:00 মিনিট
আছর বিকেল 00:00 মিনিট
মাগরীব সন্ধ্যা 00:00 মিনিট
এশা রাত 00:00 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ