পাল্টাপাল্টি নজরদারীতে রুশ-মার্কিন গোয়েন্দা রণতরী

আন্তর্জাতিক মহলে আতঙ্ক ছড়িয়ে আবারও আলোচনায় যুক্তরাষ্ট্র ও রাশিয়া। মার্কিন উপকূলে রাশিয়ান জাহাজ দেখতে পাওয়ার পর পাল্টা যুক্তরাষ্ট্রের দাবি, রুশ জলসীমাতেও মার্কিন গোয়েন্দা রণতরী বহাল রয়েছে।

রাশিয়ার উপকূলের কাছে সামুদ্রিক গবেষণায় নিয়োজিত মার্কিন জাহাজগুলো প্রকৃতপক্ষে রাশিয়ার বিরুদ্ধে গোয়েন্দা তৎপরতা চালাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক পেন্টাগনের এক কর্তাকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে ফক্স নিউজ।
জর্জিয়ার কিং উপসাগরে রুশ গোয়েন্দা জাহাজ দেখা যাওয়ার বিষয়ে মন্তব্য করতে গিয়ে এ কথা জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা।

জানা গেছে, মার্কিন নৌবাহিনীর ইস্ট কোস্টের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী ডুবোজাহাজ বহরের ঘাঁটি রয়েছে এ অঞ্চলে।

রাশিয়ার উপকূলের কাছাকাছি মার্কিন গোয়েন্দা জাহাজ রয়েছে কি না, ফক্স নিউজের সাংবাদিকের এ প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, “অবশ্যই আছে। রুশ উপকূলের কাছে সামুদ্রিক গবেষণায় নিয়োজিত জাহাজগুলো কেবল তিমি নিয়ে গবেষণা করছে না। ”

এদিকে রুশ গোয়েন্দা জাহাজ সম্পর্কে পেন্টাগনের আরেক কর্মকর্তা বলেন, জাহাজটি মার্কিন উপকূল থেকে ৩০০ মাইল দূরে অবস্থান করছে।

পানির নিচের যোগাযোগ রক্ষাকারী কেবলসহ অন্যান্য সেন্সর কেটে দেয়ার ক্ষমতা ওই জাহাজের আছে বলে জানান তিনি।

মার্কিন গোয়েন্দা উপগ্রহ আগস্ট থেকে রুশ জাহাজটির ওপর নজর রাখছে উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক জলসীমায় থাকা সত্ত্বেও জাহাজটির উপর নজরদারি বজায় রাখা হয়েছে।

নামাজের সময়সুচী

ফজর ভোর 00:00 মিনিট
যোহর বেলা 00:00 মিনিট
আছর বিকেল 00:00 মিনিট
মাগরীব সন্ধ্যা 00:00 মিনিট
এশা রাত 00:00 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ