নড়াইলে আলো ছড়াচ্ছেন কবি কামনা ইসলাম

Generic placeholder image
  Ashfak

নড়াইলে আলো ছড়াচ্ছেন কবি কামনা ইসলাম।জানা গেছে, নড়াইল জেলার লোহাগড়া উপজেলার বসুপটি গ্রামে  ১৯৭৯ সালের ২৮ ফেব্রুয়ারি জন্ম গ্রহণ করেন তিনি । পিতা মো: আব্দুল জলিল শেখ। মাতা - রিজিয়া জলিল। তিনি তাঁর পিতামাতার প্রথম সন্তান।

ছোট বেলা থেকে  সকল শ্রেণির মানুষের প্রতি ছিলো তার গভীর শ্রদ্ধা ও ভালোবাসা। ধণী - গরীব, ছোট - বড় সব মানুষকে তিনি সম্মান করেন।মাত্র ১৪ বছর বয়সে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
তখন তিনি নবম শ্রেণির একজন ছাত্রী। তিনি কাশিপুর অম্বিকা চরণ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯৪ সালে এসএসসি পাশ করেন।১৭ বছর বয়স যখন তখন তার কোল আলো করে আসে  একটি পুত্র সন্তান।কয়েক বছর পর তিনি দ্বিতীয় পুত্র সন্তানের জন্ম দেন।সন্তান সংসার তার পাশাপাশি তিনি নিজের লেখা পড়া চালিয়ে যান।
মানুষ লেখাপড়ার পাশাপাশি কাজ করেন আর তিনি কাজের পাশাপাশি লেখা পড়া করেছেন। ব্যক্তি জীবনে তিনি একজন কবি ও লেখক। তাঁর প্রিয় কবি কাজী নজরুল ইসলাম। 
তিনি লিখেছেন অগণিত কবিতা, গল্প, ছড়া ও গজল।তাঁর একক ও যৌথ বইয়ের সংখ্যা প্রায় ৬৫ টি বাংলাদেশ ও ভারত। কবির লেখা  Still Remember to Day    নামে  একটা গল্পের  বই ( ইংলিশ ভার্সনে) লন্ডন,  আমেরিকার, স্পেন সহ পৃথিবীর  বিভিন্ন দেশে পাওয়া যাচ্ছে। তিনি কাজ করেন নারী ও শিশুদের নিয়ে। 
বেকার মুক্ত সমাজ গঠনের জন্য তিনি মহিলাদের দর্জি প্রশিক্ষণ দিয়ে থাকেন।কোনো শিশু যেন শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয় তাই তিনি নিজের নামে গড়ে তুলেছেন একটি বহুমুখী শিক্ষা প্রতিষ্ঠান। 
নাম - কামনা শিশু সেন্টার ও সাংস্কৃতিক একাডেমি। যেখানে সকল শ্রেণির শিশুরা লেখা পড়ার সুযোগ পেয়ে থাকে। কবি নিজের খরচে সুবিধা বঞ্চিত  শিশুদের খাতা,কলম, বই, স্কুল ড্রেস, ঈদের পোশাক, শীতের পোশাক দিয়ে থাকেন।
সমাজ উন্নয়নে অসামান্য  অবদানের জন্য তিনি পেয়েছেন উপজেলা,জেলা ও বিভাগীয়  পর্যায়ে জয়িতা সম্মাননা।কবি কামনা ইসলাম   বাংলাদেশ বেতার  খুলনা কেন্দ্রের একজন আবৃতি শিল্পী। 
তিনি লোহাগাড়া সরকারি  আদর্শ মহাবিদ্যালয় থেকে এইচএসসি, বি, এ পাশ করেন এরপর  যশোর এম এম কলেজ থেকে ইসলাম শিক্ষায় এম এ পাশ করেন।
স্বামী - মো: রেজাউল ইসলাম পেশায় একজন শিক্ষক।  সব মিলিয়ে নড়াইলে আলো ছড়াচ্ছেন কামনা ইসলাম। সরকারি সহযোগিতা পেলে তিনি আরো বেশি সমাজ উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন।
ইকবাল হাসান নড়াইল প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)