শ্রমিকদের স্বার্থ-অধিকার রক্ষায় আন্দোলনকে পুনঃসংগঠিত করতে হবে: মেনন

শ্রমিকদের স্বার্থ ও অধিকার রক্ষায় দেশের শ্রমিক আন্দোলনকে পুনঃসংগঠিত করতে হবে বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ।

রাজধানীর পল্টনে ফেনী সমিতি মিলনায়তনে জাতীয় শ্রমিক ফেডারেশন আয়োজিত শ্রমিক নেতা আবুল বাশারের সপ্তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মেনন বলেন, দেশে কোনো সংগঠিত শ্রমিক আন্দোলন নেই। এ কারণেই এনজিওসহ বিভিন্ন স্বার্থান্বেষী মহল শ্রমিক আন্দোলনে অনুপ্রবেশের সুযোগ পেয়েছে।

এ কারণেই মালিকপক্ষ বহিরাগতের ধোঁয়া তুলে শ্রমিকদের যেকোনো দাবির আন্দোলনকে শিল্পের বিরুদ্ধে ষড়যন্ত্র ও নাশকতার অভিযোগ আনছে।

মন্ত্রী আরও বলেন, তিনি (আবুল বাশার) একাধারে শ্রমিক নেতা ও কমিউনিস্ট নেতা ছিলেন এবং জীবনে সব সময় নিজেকে নিয়োজিত রেখেছেন শ্রমিকদের সংগঠিত করার কাজে।

মেনন বলেন, মার্কিন সাম্রাজ্যবাদের নীল নকশায় বিএনপি-জামায়াত জোট পাট শিল্পকে ধ্বংসের জন্য যে ঘৃণ্য পদক্ষেপ নেয় তার বিরুদ্ধে তিনি যে ধারাবাহিক আন্দোলন গড়ে তোলেন তারই ফলশ্রুতিতে বর্তমান সরকার পাটশিল্প পুনরুজ্জীবনের পদক্ষেপ নেয়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেই পাটশিল্প শ্রমিকরা এখনও তাদের বেতন গ্রাচ্যুইটি পায় না। পাটশিল্প ও শ্রমিক আন্দোলনকে রক্ষা করতে আজ তাই কার্যকর পদক্ষেপ নিতে হবে।

জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসানের সভাপতিত্বে সভায় মূলপত্র পাঠ করেন শরীফ শমসির।

সভায় আরও উপস্থিত ছিলেন, পাটকল সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও টিইউসির সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন, সহ সাধারণ সম্পাদক এম দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন প্রমুখ।

নামাজের সময়সুচী

ফজর ভোর 00:00 মিনিট
যোহর বেলা 00:00 মিনিট
আছর বিকেল 00:00 মিনিট
মাগরীব সন্ধ্যা 00:00 মিনিট
এশা রাত 00:00 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ