মঠবাড়িয়ায় ১ টাকায় একবেলার আহার 

Generic placeholder image
  Ashfak

পিরোজপুরের মঠবাড়িয়ার খেজুরবাড়িয়া জেলেপল্লির সুবিধাবঞ্চিত শতাধিক শিশুদের জন্য এক টাকায় একবেলা আহারের ব্যতিক্রমী আয়োজন করেন স্বেচ্ছাসেবী সংগঠন হাতেখড়ি ফাউন্ডেশন। শিশুদের নিয়ে বিভিন্ন খেলাধুলার আয়োজন এবং ১ টাকায় একবেলা খাবার কর্মসূচির উদ্বোধন করে সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালক রুবেল মিয়া নাহিদ। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি সদস্য বিধান সমাদ্দার, সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি সজিব মিত্র, সহ-সভাপতি আবিদ হাসান, প্রচার সম্পাদক সাকিব আল হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক আকিয়া সায়মা, কোষাধ্যক্ষ জিয়াউল হক, সদস্য রাব্বি, নিলয় প্রমুখ।
শুক্রবার সারাদিন শিশুদের নিয়ে খেলাধুলার পাশাপাশি আয়োজন করা হয় বিস্কুট দৌড়, প্লাস্টিকের গ্লাস সাজানো, গ্রামীণ খেলাধুলা এবং উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা। যেখানে সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে অংশগ্রহণ করে সমাজের বিভিন্ন স্তরের মানুষ। উৎসবে গান, নাচ, যেমন খুশি তেমন সাজের পাশাপাশি দৌড় প্রতিযোগিতা, মোরগ লড়াই মতো মজার খেলায় অংশগ্রহণ করে পুরস্কার গ্রহণ করে শিশুরা। 
পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী সিয়াম হোসেন বলেন, আজ আমরা সারাদিন খেলাধুলা করেছি। দুপুরে ১ টাকা দিয়ে খাবার কিনে খেয়েছি। খিচুড়ি, মাংস, পানি ও ডিম ছিলো। আমি জেলে পরিবারের সন্তান সবসময় ভালো মন্দ খেতে পারি না।
 ১৮১ নং উত্তর খেজুরবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পলি রানী জানান, জেলেপল্লির শিশুদের সাথে বৈষম্য দূর করতে উদ্যোগ নিয়েছে তারা ১ টাকায় একবেলার খাবার। ১ টাকার বিনিময় খাবার দিচ্ছে, কারণ তারা যেন কখনো ভাবতে না পারে যে খাবারটা তারা ফ্রি পেয়েছে। আয়োজনটি বাচ্চাদের খুবই আনন্দ দিয়েছে।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালক রুবেল মিয়া নাহিদ বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে দেশজুড়ে অনেক মানুষ এখন আয়-ব্যয়ের সমীকরণ মেলাতে পারছেন না। তাই বলেশ্বর নদীর পাড়ের জেলে পল্লির সুবিধাবঞ্চিত শিশুদের মুখে একবেলা খাবার তুলে দিতে আমাদের এই ক্ষুদ্র উদ্যোগ। এসব শিশুরা যখন ভরপেট খেয়ে তৃপ্তি পায়, তাদের মুখে অন্য রকম একটা খুশির ছাপ ভেসে ওঠে। এটি দেখেই আমরা তৃপ্তি পাই।
ইসমাইল হোসেন হাওলাদার, মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)