অ্যান্টি-ট্যাঙ্ক-মিসাইল বহনে সক্ষম যুদ্ধ হেলিকপ্টার আনছে চীন

আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে শক্তিশালী করতে ব্যস্ত বিশ্বের উন্নত দেশগুলো। আর তারই ধারাবাহিকতায় চীনের হেলিকপ্টার রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট ইনস্টিটিউট আনছে জেড-২০ মিডিয়াম লিফ্টের হেলিকপ্টার।

দেশের কয়েকটি কোম্পানির সঙ্গে মিলিতভাবে এই হেলিকপ্টার আনতে চলেছে চীন।
জানা গেছে, মোট দু'টি জেড-২০ মিডিয়াম লিফ্টের হেলিকপ্টার বাজারে আনা হচ্ছে। এদের রেজিস্ট্রেশন নম্বর ৬৩৫ ও ৬৩৬। গান্ন্যান জিয়াচে বিমানবন্দরে দেখা যাবে এই হেলিকপ্টার দু'টিকে। চীনের গানসু প্রদেশের গান্ন্যান তিবেতিয়ান অটোনোমাস প্রেফেকচারে অবস্থিত।

নতুন জেড-২০ হেলিকপ্টার দুটি যুক্তরাষ্ট্রের সিকোরস্কাই এস-৭০ এর মতো দেখতে। এটি মার্কিন সেনার একটি সাধারণ মিলিটারি হেলিকপ্টার। ইউএইচ-৬০ ব্ল্যাক হক নামে এটি পরিচিত। চীয়না মিলিটারি ফেসেস ফুতুর বই অনুসারে আমেরিকা থেকে ২৪টি এস-৭০ হেলিকপ্টার এনেছিল চীন।

১৯৮০ সালের মাঝামাঝি সময়ে এগুলো আমদানি করা হয়েছিল। তবে এভিয়েশন উইকে জানানো হয়েছে জেড-২০ হেলিকপ্টারের ডিজাইন অনেকটা এস-৭০ এর মতোই।

তবে ব্ল্যাক হকে ৪টি ব্লেড থাকত। এতে আছে ৫টি ব্লেড।
জেড-২০ হেলিকপ্টারগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে ১২-১৫টি দল সম্পূর্ণ সজ্জিত হয়ে যাতায়াত করতে পারবে।

৫ হাজার কেজি ওজন বহন করার ক্ষমতা আছে এই হেলিকপ্টারের। এর মধ্যে ১ হাজার কেজি ইন্টারনাল ও ৪ হাজার কেজি এক্সটারনাল ওজন বহন করতে পারবে। গাড়ি, মেশিনগান, যুদ্ধাস্ত্র, অ্যান্টি-ট্যাঙ্ক ও এয়ার-টু-এয়ার মিসাইল ও রকেটও বহন করা যাবে।

নামাজের সময়সুচী

ফজর ভোর 00:00 মিনিট
যোহর বেলা 00:00 মিনিট
আছর বিকেল 00:00 মিনিট
মাগরীব সন্ধ্যা 00:00 মিনিট
এশা রাত 00:00 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ