হামাসের শর্ত প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু

Generic placeholder image
  Ashfak

যুদ্ধবিরতি ইস্যুতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের দেওয়া শর্ত প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ সময় আগামী কয়েক মাসের মধ্যে গাজায় সম্পূর্ণ বিজয় সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

এর আগে গত সপ্তাহে গাজায় ৬ সপ্তাহের একটি যুদ্ধবিরতির প্রস্তাব করে ইসরাইল। তবে হামাস প্রাথমিকভাবে সে যুদ্ধবিরতিতে সম্মত হয়নি। বেশ কয়েকটি শর্ত দিয়ে নতুনভাবে যুদ্ধবিরতির প্রস্তাব করে গাজার এই শাসক গোষ্ঠী। প্রস্তাবের চুক্তি অনুয়ায়ী এই সময়ের মধ্যে সব কারাবন্দি মুক্ত করার প্রস্তাব করে ফিলিস্তিনের এই স্বাধীনতাকামী সংগঠনটি। এ ছাড়া পুরো গাজা উপত্যকা থেকে ইসরাইলি সৈন্য প্রত্যাহার করা ও যুদ্ধ শেষ করার প্রস্তাবও করেন তারা। তবে নেতানিয়াহু হামাসের এই প্রস্তাবকে নাকচ করে দিয়েছেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বলেন, হামাসের সঙ্গে আলোচনা আর কোথাও যাচ্ছে না। হামাসের যুদ্ধবিরতির শর্তগুলোকে ‘উদ্ভট’ বলেও মন্তব্য করেন তিনি।

নেতনিয়াহু আরও বলেন, গাজায় চূড়ান্ত বিজয় ব্যতীত সমাধানের আর কোনো পথ নেই। শুধু সামরিক চাপই গাজায় আটক জিম্মিদের মুক্তি নিশ্চিত করবে। যদি হামাস গাজায় অবস্থান করে তা হলে আমাদের পরবর্তী হামলার জন্য সময় গুনতে হবে।

আরও পড়ুন: হামাসকে অর্থায়ন করেছে ইসরাইল!

অন্যদিকে নেতানিয়াহুর বক্ত্যব্যের কড়া সমালোচনা করেছে হামাস। হামাসের উচ্চপদস্থ এক কর্মকর্তা সামি আবু জুহরি বলেছেন, নেতানিয়াহুর এ বক্তব্য ‘রাজনৈতিক স্পর্ধার’ একটি রূপ। নেতানিয়াহু গাজায় সংঘাত চালিয়ে যেতে চান বলেও অভিযোগ এ নেতার।

সূত্র: বিবিসি, টাইমস অব ইসরাইল

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)