কঠোর ব্যবস্থা নিতে দ্বিধা করবেন নাঃ বাইডেন

Generic placeholder image
  Ashfak

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বেশ কয়েকটি স্থাপনাগুলোতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বাহিনীর যৌথ হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি হুতিদের বিরুদ্ধে আরও ব্যবস্থা নিতে দ্বিধা করবেন না।

বৃহস্পতিবার এক লিখিত বিবৃতিতে তিনি এ হুশিয়ারি দিয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বাইডেন বলেন, ‘লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোতে হুতি বিদ্রোহীদের ক্রমবর্ধমান আক্রমণের প্রতিক্রিয়া হিসেবে আজকে (স্থানীয় সময় বৃহস্পতিবার) আমরা প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিয়েছি।’

বাইডেন আরও বলেন, যুক্তরাষ্ট্র সহ মিত্ররা কিছুতেই আমাদের কর্মীদের ওপর হামলা সহ্য করবে না এবং বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক রুটে চলাচলের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করতে দেবে না।

মার্কিন প্রেসিডেন্ট হুশিয়ারি দিয়ে বলেন, আমাদের জনগণকে রক্ষার জন্য এবং আন্তর্জাতিক বাণিজ্যের অবাধ প্রবাহকে রক্ষার প্রয়োজনে আমি আরও পদক্ষেপের নির্দেশ দিতে দ্বিধা করব না।

আরও পড়ুনঃ গাজার ভবিষ্যত নির্ধারণের অধিকার ইসরাইলের নেইঃ ফ্রান্স

এরআগে বৃহস্পতিবার ইয়েমেনে হুতিদের স্থাপনা লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন। ইয়েমেনের রাজধানী সানা, লোহিত সাগর বন্দর, ধামার ও উত্তর-পশ্চিমাঞ্চলে হুতিদের শক্ত ঘাঁটিতে এ দুটি দেশের সেনাবাহিনী হামলা চালিয়েছে। তবে এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি।

 

গত বছরের অক্টোবরে ফিলিস্তিনের গাজায় নৃশংস হামলা শুরুর পর থেকে লোহিত সাগর দিয়ে ইসরাইলের দিকে যাওয়া বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা করছিল হুতি বিদ্রোহী গোষ্ঠীরা। সেসব হামলার জবাবে আমেরিকা ও ব্রিটেন এবার সরাসরি হামলা চালাল।

হুতিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা চালানো হয়েছে বলে একজন মার্কিন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন। তিনি বলেন, হুতিদের সামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়েছে। এ ছাড়া শক্তিশালী টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে জাহাজ থেকে। পাশপাশি যুদ্ধবিমানও ব্যবহার করা হয়েছে এ হামলায়।

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)