বই বিতরণ অনুষ্ঠানে নির্বাচনী প্রচারণা

Generic placeholder image
  Ashfak

১ জানুয়ারি বছরের প্রথম দিনে সারাদেশের ন্যায় দিনাজপুরের খানসামা উপজেলায় বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম উদ্বোধন হয়েছে। কিন্তু এদিন ব্যতিক্রম চিত্র দেখা গেছে, উপজেলার হোসেনপুর উচ্চ বিদ্যালয়ে। এ অনুষ্ঠানে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসান মাহমুদ আলীর পক্ষে ভোট চেয়ে প্রচারণা করেন, পার্শ্ববর্তী হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খান। 

সোমবার সকালে ঐ স্কুল মাঠে আয়োজিত বই উৎসব অনুষ্ঠানে লিফলেট ও ভোট চাওয়ার বক্তব্য দেন এই অধ্যক্ষ। পরে অধ্যক্ষ তাঁর নিজ ব্যবহৃত Monaem Khan Monaem ফেসবুক আইডিতে কয়েকটি ছবি ও বক্তব্যের ভিডিও পোস্ট করেন। 

সেই ভিডিও এবং ছবির সাথে ক্যাপশনে তিনি লিখেন, শুভ নববর্ষ ২০২৪ ইং । বছরের প্রথম দিনেই হোসেনপুর উচ্চ বিদ্যালয় মাঠে বই বিতরণ হচ্ছে । উক্ত অনুষ্ঠানে অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ২ নং ভেড়ভেড়ী ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ হোসেনপুর ডিগ্রী কলেজ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি , শিক্ষক কর্মচারী ছাত্র-ছাত্রীবৃন্দের উপস্থিতিতে নৌকা মার্কার প্রার্থী সাবেক সফল পররাষ্ট্রমন্ত্রী , সভাপতি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি জনাব আবুল হাসান মাহমুদ আলী এমপি মহোদয় এর পক্ষে ভোট চান ও বক্তব্য রাখেন জনাব মোনায়েম খান।

ছবিতে দেখা যায়, বই দেওয়ার পাশাপাশি দিনাজপুর-৪ (খানসামা-চিরিরবন্দর) আসনের নৌকা মার্কার প্রার্থী সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর লিফলেট বিতরণ করেন বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে।

এছাড়া ভিডিও ক্লিপে তিনি বলেন, আমাদের বাড়ির পাশে মন্ত্রী মহোদয়ের বাড়ি। তিনি আবারো দাঁড়িয়েছেন। আমরা শিশুদের জন্য বলতেছি, তোমরা যদিও ভোটার না। আমার কাছে কিছু পোস্টার আছে তোমাদেরকে দিব। প্রত্যেকে বাড়ি বাড়ি গিয়ে তোমাদের বাবা মাকে বলবে, উনাকে ভোট দিলে উনি আবার এমপি হবে, মন্ত্রী হবে। আমাদের যে প্রতিষ্ঠানগুলো পিছিয়ে আছে, ভবন নেই, স্কুল, মাদ্রাসা ও কলেজে ভবন নাই, উনি হলে যদি এবার এই বিল্ডিং গুলো দেন। উনি এই ছবিটা দেখে খুশি হবে যে, বই দেওয়ার পাশাপাশি উনার পোস্টার দিয়েছি। উনি দাড়াইছেন ৭ তারিখে ওনার ভোট। তোমাদের বাবা মাকে বলবা, আমাদের একজন এমপি দাড়াইছে। স্যার বলছে ভোটটা দিতে।

এ বিষয়ে হোসেনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলামের কাছে জানতে চাইলে। তিনি বলেন, আমার পার্শ্ববর্তী কলেজের অধ্যক্ষ হিসেবে উনাকে অতিথি করেছি। উনি আমার কোমলমতি শিক্ষার্থীদের হাতে লিফলেট ও ভোট চাওয়ার বক্তব্য দেওয়া ঠিক করেনি। আমরাও কল্পনাও করতে পারিনি যে তিনি এ কাজ করবেন। তিনি যেটা করেছেন সেটা সঠিক করেননি।

এ বিষয় মোনায়েম খান বলেন , এটা আমার জানা ছিল না , যদি  নির্বাচন আচরন বিধি ভঙ্গ হয়ে থাকে তাহল আমি দু:খ প্রকাশ করছি । এ ধরনের কাজ আর হবে না ।


দিনাজপুর রিটার্নিং কর্মকর্তা  শাকিল আহমেদের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক নূর এ আলম হোয়াটসএ্যাপ এ জানান , বিষযটি খতিয়ে দেখা হচ্ছে ।অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষয়ে মাধমিক শিক্ষা অফিসার মঞ্জুরুল হক জানান, সারাদেশে উৎসব মুখর পরিবেশে বই উৎসব হচ্ছে কিন্তু নির্বাচনী প্রচার-প্রচারণা করার কোনো সুযোগ নেই। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাকে অবহিত করা হবে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মো. তাজ উদ্দিন বলেন, বিষয়টি অবগত হয়েছি। ব্যবস্থা নেওয়া হচ্ছে।

দিনাজপুর স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ মাহবুবউল করিম বলেন, আপনার মাধ্যমে অবগত হলাম। বিষয়টি তদন্ত করে জানানো হবে।

মো. আজিজার রহমান,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)