ঠাকুরগাঁওয়ে উদ্ধার হওয়া নীলগাইটি এখন গাজীপুরের সাফারি পার্কে 

Generic placeholder image
  Ashfak

 ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গীর ভারতীয় সীমান্তবর্তী এলাকার ফকিরভিটা গ্রামে গত ১৩ নভেম্বর  সোমবার স্থানীয় জনতার সহযোগিতায় বিজিবি সদস্যদের হাতে ধরা পড়া নীলগাইটি এখন গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রয়েছে । গত শনিবার ১৮ নভেম্বর ভোর ৬ টার দিকে নীলগাইটিকে পার্কের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। কোয়ারেন্টিন শেষে নীলগাইটিকে সাধারণ বেষ্টনীতে উন্মুক্ত করা হবে।
পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বনসংরক্ষক এসিএফ মো. রফিকুল ইসলাম গত রবিবার(১৯নভেম্বর )সকালে বিষয়টিকে নিশ্চিত করেছেন। 
তিনি জানান, নীলগাইটি ভারত থেকে সীমান্ত পেরিয়ে প্রথমে পাড়িয়া ইউনিয়নের শালডাঙ্গা গ্রামে প্রবেশ করে। পরে তাড়া খেয়ে পার্শ্ববর্তী ফকিরভিটা গ্রামে চলে যায়। সেখান থেকে গ্রামবাসীদের সহায়তায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা সেটিকে উদ্ধার করেন। পরবর্তীতে স্থানীয় বন বিভাগের কাছে হস্তান্তর করা হলে তারা দিনাজপুরের রামসাগর চিড়িয়াখানায় নিয়ে যান। গত বৃহস্পতিবার ১৫ নভেম্বর  পর্যবেক্ষণের জন্য একটি প্রশিক্ষিত দল দিনাজপুরে পাঠানো হয়। তারা প্রাণীটির সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে সাফারি পার্কে রাখার বিষয়ে পরামর্শ দেন। পরে সেখান থেকে বিশেষ ব্যবস্থাপনায় নীলগাইটিকে সাফারি পার্কে আনা হয়। তিনি আরও জানায়, নিয়ম অনুযায়ী পার্কে আনা বন্যপ্রাণীর অবস্থা পর্যবেক্ষণ করার জন্য ১৪ দিন কোয়ারেন্টিনে রাখতে হয়। এ সময় প্রাণীর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চলে। প্রয়োজন হলে কোয়ারেন্টিন সময় বৃদ্ধি করা হয়।বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের (ঢাকা) বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার জানান, নতুন আনা নীলগাইটিসহ এই পার্কে এখন এ প্রজাতির প্রাণীরদের মধ্যে সাতটি পুরুষ ও দুটি স্ত্রী নীলগাই রয়েছে। 
হুমায়ুন কবির,ঠাকুরগাঁও প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)