লালমনিরহাট বুড়িমারী স্থলবন্দর টানা আটদিনের ছুটি

Generic placeholder image
  Ashfak

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সাপ্তাহিক ছুটিসহ আটদিন ছুটি ঘোষণা করেছে উভয় দেশের ব্যবসায়ীরা।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে ছুটি ঘোষণার সত্যতা নিশ্চিত করেন বুড়িমারী স্থলবন্দর আমদানি- রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল।

উভয় দেশের ব্যবসায়ী সংগঠনের লাগানো নোটিশ সূত্রে জানা গেছে, বাংলাদেশের সঙ্গে ত্রি-দেশিয় বাণিজ্য কেন্দ্র লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর। বন্দরটির ওপাড়ে ভারতের চ্যাংড়াবান্ধা স্থলবন্দর।

আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে উভয় দেশের এক্সপোর্টার, সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার ও ট্রাক ওনার্স অ্যাসোশিয়েশন এই তিনটি সংগঠন যৌথসভার মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে এই ছুটি ঘোষণা করেছে। এ ব্যাপারে উভয় দেশের ব্যবসায়ী সংগঠন, কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সব দফতরে চিঠি পাঠানো হয়েছে।
বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক আগামী শনিবার (২১ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) পর্যন্ত শারদীয় দুর্গোৎসবের ছুটি। পরের শনিবার (২৮ অক্টোবর) যথারীতি বন্দরের সব কার্যক্রম সচল হবে।

টানা এই ছুটির সঙ্গে যুক্ত হয়েছে সাপ্তাহিক ছুটি দুই শুক্রবার (২০ ও ২৭ অক্টোবর)। ফলে আগামী শুক্রবার (২০ অক্টোবর) থেকে পরবর্তী শুক্রবার (২৭ অক্টোবর) পর্যন্ত বুড়িমারী ও চ্যাংড়াবান্ধা স্থলবন্দরের কার্যক্রম বন্ধ থাকবে।
বুড়িমারী ও ভারতের চ্যাংড়াবান্ধা স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও ইমিগ্রেশনে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক থাকবে।

বুড়িমারী ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসআই) মুর হাসান কবির বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ব্যবসায়ীদের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও স্থলবন্দর দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত অব্যাহত থাকবে। এ সময় আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল বলেন, সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে উভয় দেশের ব্যবসায়ীদের সিদ্ধান্ত মোতাবেক সাপ্তাহিক ছুটিসহ আট দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। এ সংক্রান্ত চিঠি উভয় দেশের সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।  

বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক ( ট্রাফিক) গিয়াস উদ্দিন বলেন, ব্যবসায়ী ও পরিবহনে নিযুক্ত ব্যক্তিরা আমদানি-রপ্তানি না করলে স্বাভাবিকভাবে স্থলবন্দরের কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে সরকারি ছুটির দিন ছাড়া বুড়িমারী স্থলবন্দরের অভ্যন্তরের সব কার্যক্রম চালু থাকে।

এস.বি-সুজন, লালমনিরহাট প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)