জবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

Generic placeholder image
  Ashfak

'মানসিক স্বাস্থ্য সাবর্বজনীন মানবাধিকার' এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১০ অক্টোবর ২০২৩ রোজ মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের আয়োজনে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়।
মানসিক স্বাস্থ্য মানবতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, যা আমাদের জীবনকে পরিপূর্ণ করার এবং সমাজে পরিপূর্ণভাবে অবদান রাখার সুযোগ করে দেয়। তা সত্ত্বেও সারা বিশ্বে প্রতি আট জনের মধ্যে একজন মানসিক স্বাস্থ্যজনিত সমস্যা নিয়ে বেঁচে আছেন। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে এক বাণীতে এমন মন্তব্য করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

মানসিক স্বাস্থ্যজনিত সমস্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নারী ও তরুণরা। মানসিক সমস্যায় আক্রান্ত চার জনের মধ্যে তিন জনই পর্যাপ্ত চিকিৎসা পান না অথবা কোনও সেবাই পান না। আবার অনেকে অসম্মান ও বৈষম্যের সম্মুখীন হন। মানসিক স্বাস্থ্য বিশেষ অধিকার নয়, বরং মৌলিক মানবাধিকার এবং অবশ্যই সর্বজনীন স্বাস্থ্যসেবার আওতার অংশ হতে হবে। সব সরকারকে অবশ্যই এমন সেবা প্রদান করতে হবে যা মানুষের সুস্থ হয়ে ওঠায় সহায়ক হয় এবং তাদের অধিকার সমুন্নত রাখে। এর মধ্যে রয়েছে কমিউনিটি-ভিত্তিক সহায়তা জোরদার করা এবং বৃহত্তর স্বাস্থ্য ও সামাজিক সেবায় মনস্তাত্ত্বিক সহায়তাকে অন্তর্ভুক্ত করা।
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক কর্মকর্তা শিক্ষার্থী সকলে একত্রিত হয়ে র‍্যালী করে এবং তিনটি স্টলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ক্যাম্পেইন করে।
এ বিষয়ে মনোবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর অধ্যাপক ড. নূর মোহাম্মদ বলেন, "প্রতি বছরের মতো এবছরেও ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হচ্ছে। আজকের এই ক্যাম্পেইন আর কর্মসূচীর মাধ্যমে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী সকলের মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিতের চেষটা করছি। আর সকলকে আহ্বান করছি কেউ যদি অনুভব তার কাউন্সিলিং এর প্রয়োজন তবে ফরম ফিল আপ করে আমাদের থেকে সেবা গ্রহণের জন্য।"
অমৃত রায়, জবি প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)