নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩-এ চ্যাম্পিয়ন, রার্নার আপ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

Generic placeholder image
  Ashfak

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস  অ্যাডমিনিস্ট্রেশন-নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ৩১৩টি শহরে এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩ প্রতিযোগিতা বাস্তবায়ন করছে, যেখানে বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং কুমিল্লা) এর আয়োজন করে। নাসা স্পেস  অ্যাপস চ্যালেঞ্জে এবার ১ কোটি শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত করার পাশাপাশি ২ লাখ শিক্ষার্থীদের সরাসরি ও অনলাইন প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়।  

এরই ধারাবাহিকতায়, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩-এ বাংলাদেশ পর্বে ৯টি শহর থেকে ২ হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নেয়। সেখান থেকে শীর্ষ ২০৮টি প্রকল্পের মধ্যে হাইব্রিড মডেলে শীর্ষ ৫০টি প্রকল্প নিয়ে ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে এবং বাকি প্রকল্প নিয়ে অনলাইনে অনুষ্ঠিত হয় গত ৬-৭ অক্টোবর দুইদিনব্যাপী হ্যাকাথন।

যেখানে বেসিস স্টুডেন্টস ফোরাম বরেন্দ্র বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের মাধ্যমে বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে ৫টি টিম রেজিস্ট্রেশন করে। যার মধ্যে সিএসই ডিপার্টমেন্টের ৩টি টিমের সুযোগ হয় সরাসরি ঢাকায় যাবার এবং বাকি ২টি টিম অনলাইনে প্রতিযোগিতায় অংশ নেয়।

ঢাকার আইইউবি'তে অনুষ্ঠিত ৩৬ ঘন্টার হ্যাকাথনে নাসা প্রদত্ত এবারের ৩০ টি চ্যালেঞ্জ এর মধ্য থেকে প্রকল্প তৈরি করে রাজশাহী রিজিওনে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিএসই ডিপার্টমেন্ট থেকে ভার্চুয়ালি অংশগ্রহণকারী টিম "ভয়েজার্স" এবং ১ম রানার-আপ হিসেবে নির্বাচিত হয় আইইউবিতে অংশ নেওয়া টিম "ইরোর_৪০৪" । সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মোঃ মাহফুজুর রহমান।

উল্ল্যেখ্য, গতবার নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ - এ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিএসই ডিপার্টমেন্টের "টিম ক্রিপ্টোনাইট" ২য় রানার্স-আপ হয়ে এই গৌরবময় যাত্রা আরম্ভ করে।
রহমতউল্লাহ আশিক 

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)