লালমনিরহাট বুড়িমারী স্থলবন্দর দিয়ে পাঁচ মাস ধরে তুলা রপ্তানি বন্ধ

Generic placeholder image
  Ashfak

দীর্ঘ প্রায় পাঁচ মাস ধরে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর হয়ে ভারতে বর্জ্য তুলা ও সূতা এবং পাটের বর্জ্য রপ্তানি বন্ধ রয়েছে।

আমদানিকৃত এসব পণ্য বিপজ্জনক উল্লেখ করে ভারতের স্থল শুল্ক (কাস্টমস) দপ্তর নিষেধাজ্ঞা দেওয়ায় বর্জ্য তুলা ও সুতা রপ্তানি বন্ধ রয়েছে বলে রপ্তানিকারকদের দাবি।

জানা গেছে, ১৯৮৮ সালে চালু হয় পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থল শুল্ক স্টেশন ও স্থলবন্দর। শুরু থেকে এ স্থলবন্দর হয়ে ভারতে বর্জ্য তুলা ও সূতা এবং পাটের বর্জ্য রপ্তানি করা হয়।

এ বছরের গত ১১ এপ্রিল প্রায় ৩০ ট্রাক বর্জ্য তুলা ও সূতা এ স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি করার পর থেকে বন্ধ রয়েছে রপ্তানি।
বুড়িমারী স্থলবন্দরের তুলা ও সুতা রপ্তানিকারকরা জানান, গত ১২ এপ্রিল ভারতের আমদানিকারকরা জানান, এ স্থলবন্দর দিয়ে আর এ সব সামগ্রী আমদানির অনুমতি দিচ্ছে না চ্যাংড়াবান্ধা স্থল শুল্ক (কাস্টমস) দপ্তর।

ভারতীয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে এ নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।
এ ব্যাপারে জানতে বুড়িমারী স্থল শুল্ক (কাস্টমস) কর্তৃপক্ষের শরণাপন্ন হন এ স্থল বন্দরের বর্জ্য তুলা ও সুতা রপ্তানিকারকরা।

কর্তৃপক্ষ ভারতের চ্যাংড়াবান্দা স্থল শুল্ক (কাস্টমস) দপ্তরের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে মৌখিকভাবে জানতে পারেন ‘ভারত সরকারের সিদ্ধান্তে আপাতত বর্জ্য তুলা ও সূতা এবং পাটের বর্জ্য সেদেশে আমদানিতে নিষেধাজ্ঞা রয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে এসব বর্জ্য পণ্য যেকোনো দেশ থেকে আমদানি করা যাবে। ’
প্রায় এক মাস পর গত ১০ মে ভারতের জলপাইগুড়ি-ফুলবাড়ী ল্যান্ড কাস্টমস স্টেশন সুপারিনটেনডেন্ট স্বাক্ষরিত একটি চিঠি সেদেশের (ভারত) আমদানিকারকদের চ্যাংড়াবান্ধা কাস্টমস কর্তৃপক্ষ দেয়। চিঠিতে ভারতীয় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অনাপত্তিপত্র বা অনুমতিপত্র ছাড়া বাংলাদেশ থেকে বর্জ্য তুলা ও সূতা এবং পাটের বর্জ্য আমদানি নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হয়। একই নিয়ম বুড়িমারী স্থল বন্দরে চালু করেন ভারতের ফুলবাড়ি ও চ্যাংড়াবান্ধার দায়িত্বে থাকা সহকারী কমিশনার।

বুড়িমারী স্থল বন্দরের রপ্তানিকারক মেসার্স বন্ধু ট্রেডার্সের স্বত্বাধিকারী শামীম হোসেন বলেন, এ বন্দর দিয়ে বর্জ্য তুলা ও সূতা রপ্তানি প্রায় পাঁচ মাস ধরে বন্ধ রয়েছে। এতে আমাদের দেশ বৈদেশিক মুদ্রা আয় থেকে বঞ্চিত হচ্ছে। সমস্যা সমাধানে বিষয়টি সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।

বুড়িমারী স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল বলেন, ‘বুড়িমারী স্থল বন্দরের শুরু থেকে বর্জ্য তুলা ও সূতাসহ বিভিন্ন পণ্য ভারতে রপ্তানি করা হত কিন্তু হঠাৎ করে ভারতীয় কর্তৃপক্ষ সেদেশে রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়ে এ বন্দর দিয়ে না নিয়ে অন্য বন্দর দিয়ে নিচ্ছে। আমরা এ বিষয়ে রংপুর কাস্টমস কমিশনারকে জানিয়েছি কিন্তু কাস্টমস এখনও কোনো ব্যবস্থা নেয়নি। এতে করে স্থানীয় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও দাবি করেন তিনি।

বুড়িমারী স্থলবন্দরে শুল্ক স্টেশনের উপ-কমিশনার আব্দুল আলীম বলেন, বর্জ্য তুলা ও সূতা এ স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি বন্ধ রয়েছে। আমরা ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি, তারা জানিয়েছেন তাদের দেশের পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া এ সামগ্রীগুলো আমদানি করতে দেবে না।
এস.বি-সুজন,লালমনিরহাট প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)