চ্যাটিং গ্রুপে নাম থাকাই কাল হলো দোহারের এইচএসসি পরীক্ষার্থীদের

আমরা প্রায় প্রত্যেকই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি।এতে আমাদের বিভিন্ন ধরনের বন্ধু বান্ধব থাকে।

যেমন খুব কাছের বন্ধু,কিছু পুরানো বন্ধু,ফ্যামিলির কেও বা এমন কিছু বন্ধু বা প্রতিবেশী যাদের ফ্রেন্ড লিস্ট এ রাখার ইচ্ছা থাকে না কিন্তু নানান কারণে রাখতে হয়।
আমরা কেও কেও আবার অপিরিচিত কাওকে ফ্রেন্ড লিস্ট এ অ্যাড করি।কখনো কখনো আমাদের মনে হয় শুধু পছন্দের গুটি কয়েক বন্ধুর সঙ্গে চ্যাট করতে কিন্তু বাকিদের এড়িয়ে চলতে।তেমনিই এক সামাজিক যোগাযোগ মাধ্যমে যু্ক্ত হয়েছিল মেঘুলা মালিকান্দা স্কুল এন্ড কলেজের বেশ কয়েকজন এইচএসসি পরীক্ষার্থীরা।
গতকাল ২৬ এপ্রিল বুধবার পরীক্ষা চলাকালে প্রশ্নফাঁসের অভিযোগে ৬ এইচএসসি পরীক্ষার্থীর অর্থদণ্ড দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম আল-আমিন নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালত।
বুধবার সকালে পরীক্ষা শুরুর ঠিক আগ মুহুর্তে টিএনও কেএম আল আমিন দুই শিক্ষার্থীকে কলেজ গেটের বাইরে কলেজ মার্কেটে মোবাইলে পড়তে দেখেন।

এ সময় সন্দেহ হলে, তিনি তাদের মোবাইল জব্দ করে তাদেরকে পরীক্ষার হলে পাঠান। এরপর নৈর্ব্যক্তিক পরীক্ষা শেষ হলে তিনি ঐ দুই জনের সাথে বাকি চারজনকে ডেকে আনেন কেন্দ্র সচিব তাপস নন্দীর রুমে।

সেই চারজনকে জানানো হয়, ঐ দুই শিক্ষার্থীর মোবাইলে যে গ্রুপে প্রশ্ন পাওয়া গেছে সেই চ্যাটিং গ্রুপে তাদের নাম রয়েছে। তাই তারা একই কারণে অভিযুক্ত। এ সময় ঐ চার শিক্ষার্থী নিজেদের নির্দোষ দাবী করে জানায়, তারা আজ মোবাইল-ই আনেনি।
সে সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালত ম্যাজিস্ট্রেট তাদের বয়স ও ভবিষ্যৎ বিবেচনা করে, ১০০০ টাকা জরিমানা করেন ও রচনা/ সৃজনশীল অংশের পরীক্ষা থেকে বিরত রাখেন।

আর এই রায়ের প্রতিবেদন শিক্ষা বোর্ডে প্রেরণ করেন এবং ফটোকপির দোকানীকে ১৫ দিনের কারাদন্ড দেন। উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট কেএম আল-আমিন বিষয়টি উপস্থিত গণমাধ্যমকে অবহিত করেন।

এ বিষয়ে পরীক্ষার্থীদের কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে নিজেদের পক্ষ সমর্থন করে বলেন,যাদের সাজা দেওয়া হয়েছে এদের মধ্যে ৪/৫ জন এসএসসিতে গোল্ডেন বা জিপিএ ৫ পেয়েছে । এইচএসসি-তেও তাদের গোল্ডেন বা জিপিএ ৫ পাওয়ার সম্ভাবনা রয়েছে। তারা আগে বা এখন কখনোই অনৈতিক ভাবে প্রশ্ন পাওয়ার চেষ্টা করে নি।

শিক্ষার্থীদের সকলেই দোহার উপজেলার মেঘুলা মালিকান্দা স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী। এদিকে এই ভ্রাম্যমান আদালতের এই রায়ের প্রতিবাদে ও ঐ শিক্ষার্থীদের সুষ্ঠু স্বাভাবিক জীবন ফিরিয়ে দেয়ার দাবিতে বুধবার সন্ধ্যা রাতে মেঘুলা বাজারে একটি বিক্ষোভ মিছিল হয়েছে এবং আজ একটি সংবাদ সম্মেলনের কথা রয়েছে।

Loading...

নামাজের সময়সুচী

ফজর ভোর 00:00 মিনিট
যোহর বেলা 00:00 মিনিট
আছর বিকেল 00:00 মিনিট
মাগরীব সন্ধ্যা 00:00 মিনিট
এশা রাত 00:00 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ