লামায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা

Generic placeholder image
  Ashfak

পার্বত্য লামায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ২৪ জুলাই থেকে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩। এই উপলক্ষে ৩০ জুলাই পর্যন্ত বিভিন্ন কর্মসূচি ঘোষনা করেছেন মৎস্য অদিদপ্তর।

এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘'নিরাপদ মাছে ভরব দেশ, গড়ব স্মার্ট বাংলাদেশ’'। সোম বার সকাল ১০টায় লামা উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ তথ্য জানানো হয়েছে। মত বিনিময় সভায় উপসহকারি মৎস্য কর্মকর্তা আবদুল গফুর বাবুল বলেন, দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণে মৎস্য সম্পদের গুরুত্ব, মৎস্য সম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা ও উৎপাদন বৃদ্ধি এবং যথাযথ ব্যবস্থাপনায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক উন্নয়নে মৎস্য খাতের ভূমিকা এবং মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়নে জনগণকে সম্পৃক্ত করার জন্য প্রতিবছরের ন্যায় এবারও জাতীয় মৎস্য সপ্তাহ উদ্‌যাপন করা হচ্ছে।
নানান কর্মসূচির মধ্যে প্রথম দিন ২৪ জুলাই সকাল  ১০টায়  সাংবাদিকদের সাথে মতবিনিময়। দ্বিতীয় দিন ২৫ জুলাই ব্যানার ফেস্টুন সহযোগে শোভাযাত্রা উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, স্থানীয় পর্যায়ে সফল মৎস্যচাষী/ব্যক্তি/উদ্যেক্তা/প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান। তত্বীয় দিনে প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষী ও মতস্যজীবীদের মতবিনিময়। চতুর্থ ও পঞ্চম দিনে উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের পানির ভৌত রাসায়নিক পরীক্ষা। মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন। ষষ্ঠ দিনে বিকল্প কর্মসংস্থানের আওতায় উপকরণ বিতরণ। সপ্তম দিনে জাতীয় মৎস্য সপ্তাহের মুল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান। জানাগেছে এ বছর লামা উপজেলার ৫ জন প্রান্তিক মৎস্যচাষী পাচ্ছেন একটি করে ভ্যান-গাড়ি।
জাহিদ হাসান,লামা(বান্দরবান) প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)