রোজ মেকআপ করলে যা হয়!

অনেক নারীই মেকআপের ব্যবহার ও তা তোলার নিয়ম জানেন না। আমরা ধরেই নিয়েছি মেকআপ লাগানো খারাপ। প্রসাধনীর কেমিক্যাল আমাদের ত্বকের ভয়ানক ক্ষতি করে। রোমকূপ বন্ধ করে দেয়।

তাই রোজ মেকআপ করার পক্ষপাতি নই আমরা। কিন্তু অনেকেই হয়তো জানেন না, এই ফাউন্ডেশন মেকআপ ত্বকের উপকারও করে।

দেশ-বিদেশের মেকআপ আর্টিস্ট ও চর্মরোগবিশেষজ্ঞরা বলেন, ফাউন্ডেশন মেকআপ ত্বককে সূর্যের ক্ষতিকারক UV রশ্মি থেকে বাঁচায়। এই UV রশ্মি ত্বকে বার্ধক্যে ডেকে আনে অল্প বয়সেই।

সুতরাং একরকম বলা যেতে পারে, ফাউন্ডেশন ত্বকের অকালবার্ধক্য রোধ করে। এখনকার বেশিরভাগ প্রসাধনী সামগ্রীতেই SPF রয়েছে। রয়েছে টাইটেনিয়াম ডিঅক্সাইডের মতো কেমিক্যাল, যা UV রশ্মি থেকে ত্বককে বাঁচায়।

আসল ক্ষতি তখনই হয়, যদি মেকআপ ত্বক থেকে ঠিক মতো না তুলে রাতে শুতে যায় কেউ। রাতে ত্বক নিশ্বাস নিতে চায়। রোমকূপে ফাউন্ডেশন লেগে থাকলে ঠিকমতো শ্বাস নিতে পারে না ত্বক।

পিগমেন্টেশন দেখা দেয়। কালচেভাব ও বলিরেখা ফুটে ওঠে। আর এর ফলে অল্প বয়সে বার্ধক্য চলে আসে। তাই রাতে শুতে যাওয়ার আগে মেকআপ তুলতে হবে।

বাজারে অনেক ধরনের ক্লিনজার পাওয়া যায়। আবার বাড়িতে প্রাকৃতিক উপায়ে তৈরি করে নিতে পারেন ক্লিনজার। যেমন- দই ও মধু মিশিয়ে ত্বকে লাগালে মুখ পরিষ্কার হয়। আরও আছে, ডিম ও মধুর মিশ্রণ, দই ও স্ট্রবেরি মিশ্রণ, দুধ ও মধুর মিশ্রণ, মুলতানি মাটি ও অ্যাসপিরিনের মিশ্রণ।

তবে ফাউন্ডেশন বেস লাগানোর কিছু নিয়ম আছে। ত্বক অনুযায়ী বেছে নিতে হবে সঠিক ধরনের ফাউন্ডেশন। যাঁদের তৈলাক্ত বা অয়েলি ত্বক, বেছে নিতে হবে অয়েল-ফ্রি লিকুইড ফাউন্ডেশন।

যাদের শুষ্ক বা ড্রাই ত্বক, তাদের জন্য ময়েশ্চারাইজ়িং ফাউন্ডেশনই সেরা। স্কিন টোন বুঝে বাছতে হবে ফাউন্ডেশন।

মেকআপ করুন। ফাউন্ডেশন লাগান। কোন ক্ষতি নেই। রোজ মেকআপ করুন। ক্ষতি নেই। শুধু রাতে শুতে যাওয়ার আগে ফাউন্ডেশন তুলে দিতে হবে। মাখতে হবে কোনও ভালো ক্রিম।

 

Loading...

নামাজের সময়সুচী

ফজর ভোর 00:00 মিনিট
যোহর বেলা 00:00 মিনিট
আছর বিকেল 00:00 মিনিট
মাগরীব সন্ধ্যা 00:00 মিনিট
এশা রাত 00:00 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ