নোবিপ্রবিতে কোয়েনের উদ্যোগে প্লাস্টিকের পরিবর্তে গাছের চারা বিতরণ 

Generic placeholder image
  Ashfak

পরিবেশ রক্ষায় এক ব্যাতিক্রমী কার্যক্রম পরিচালনা করেছে  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) পরিবেশ বিষয়ক সংগঠন কোস্টাল এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (কোয়েন)।ক্যাম্পাসে পড়ে থাকা প্লাস্টিক বোতল জমা নিয়ে বিনিময়ে শিক্ষার্থীদের গাছের চারা উপহার দিয়েছে সংগঠনটি।

আজ রবিবার (১৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর সামনে এ কার্যক্রম পরিচালনা করা হয়।

জানা যায়, বিশ্ব পরিবেশ দিবস-২০২৩ এর প্রতিপাদ্য বিষয় “বিট প্লাস্টিক পলিউশন “কে সামনে রেখে এ আয়োজনের উদ্যোগ নেন কোয়েন। এর ফলে ক্যাম্পাসের প্রায় ৩৫ কেজি প্লাস্টিক বোতল সংগ্রহ করেন তারা এবং বিনিময়ে ১৫০ টি গাছের চারা বিতরণ করেন শিক্ষার্থীদের মাঝে।

 কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আব্দুল বাকী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক  ড.মোহাম্মদ আতিকুর রহমান ভুঁঞা, শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) ও ব্যবসায় অনুষদের ডীন অধ্যাপক ড. এস এম মাহাবুবুর রহমান, ভাষা শহীদ আব্দুস সালাম হলের প্রভোস্ট ড. আনিসুজ্জামান রিমন।
 
এছাড়াও  পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা  বিভাগের শিক্ষক জনাব ড. মো: আব্দুস সালাম, শাহরিয়ার মোহাম্মদ আরিফুর রহমান, সঞ্জয় সাহা সনেট, মোহাম্মদ কামরুজ্জামান তুষার উপস্থিত ছিলেন।এতে  সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান জনাব ড.মোহাম্মদ মহিনুজ্জামান। 

এমন উদ্যোগের প্রশংসা করে বিজ্ঞান অনুষদের ডীন  ড.মোহাম্মদ আতিকুর রহমান ভুঁঞা বলেন, এ রকম আয়োজন আমাদের সকলকে অনুপ্রানিত করে৷ বর্তমান সময়ের যে পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব আমরা পরিলক্ষিত করি তার জন্য এমন উদ্যোগ নেয়া আসলেই প্রয়োজন বলে আমি মনে করি৷এ রকম আয়োজনে জন্য আমি কোয়েনকে সাধুবাদ জানাই৷ 


অনুষ্ঠানের আয়োজক কোস্টাল এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (কোয়েন) এর সভাপতি মাহমুদুল হাসান বলেন, প্রথম থেকেই আমরা চিন্তা করেছিলাম প্লাস্টিক দূষণ রোধে অংশগ্রহণ মূলক কি করা যেতে পারে। তখনি আমরা সবাই মিলে এই উদ্যোগ হাতে নিই। এতে করে বৃক্ষ রোপন যেমন হয়েছে তেমনি এখানে সেখানে পরে থাকা প্লাস্টিক বোতলও সংগ্রহ হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ভার্সিটির প্রায় সব প্লাস্টিক বোতল কালেক্ট করে আমাদের দিয়েছে। আমরা প্রায় ৩৫ কেজি প্লাস্টিক বোতল সংগ্রহ করেছি তার বিনিময়ে ১৫০ টি গাছের চারা প্রদান করলাম। পরিবেশ রক্ষায় সামনে আরো এরকম ব্যতিক্রমি উদ্যোগ আমরা গ্রহন করবো। 

কোয়েন এর সাধারণ সম্পাদক মায়িশা মিশকাত বলেন, আমাদের মূল উদ্দেশ্য ছিল ব্যাতিক্রমধর্মী উদ্যোগের মাধ্যমে ক্যাম্পাসের শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ নিয়ে সচেতনতা সৃষ্টি করার এবং আমরা আমাদের এই উদ্যোগে ব্যাপক সাড়া পেয়েছি। আমরা আনন্দিত যে, আমাদের উদ্দেশ্য সফল। এভাবেই সবার মধ্যে পরিবেশ নিয়ে সচেতনতা সৃষ্টি হোক।
নোবিপ্রবি প্রতিনিধি 

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)