লামায় মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় সভা অনুষ্ঠিত

Generic placeholder image
  Ashfak

মঙ্গলবার(১৩ জুন) সকাল ১০টায় অনুষ্ঠিত প্রথম অধিবেশনে আইন শৃঙ্খলা সভার শুরুতে বিগত সভার কার্যবিবরণী পাঠ করে শুনান সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মো: মোস্তফা জাবেদ কায়সার।  এতে সংযোজন বিয়োজন না থাকায় বিগত সভার কার্যবিবরণী দৃড় করণ করা হয়। সভার শুরুতে লামা সদর ইউপি চেয়ারম্যান মিন্টু কুমার সেন ট্রাফিক আইনের বাস্তবায়নে ট্রাফিক বিভাগের দৃষ্টি আকর্ষণ করেন।আজিজনগর ইউপি চেয়ারম্যান বলেন, সাম্প্রতিক সময়ে কৃষকের গোয়ালের গরু চুরি হচ্ছে। এ সব চুরি থেকে পরিত্রানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপের আহ্বান জানান।রুপসিপাড়া ইউপি চেয়ারম্যান ছাচিং প্রুু মার্মা জানান, তার ইউনিয়নে বিগত ১ মাসের মধ্যে বিষপান, গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার কোনো ঘটনা ঘটে নাই। ফাইতং ইউপি চেয়ারম্যানও কৃষকের গরু চুরি রোধে করণীয় নিয়ে আলোচনা করেন। লামা পৌরসভা প্যানেল মেয়র মোহাম্মদ হোসেন বাদশা বলেন শহরের গোপাল বাবুর মোড়ে যানঝট লেগে থাকে। এলাকায় নেশা বেড়েগেছে মর্মে বলেন তিনি। 
প্রেসক্লাব সেক্রেটারী বলেন, বিভিন্ন এলাকায় খাল দখল করে নিচ্ছেন কতিপয় ব্যক্তিরা। তিনি বলেন, যে কোনো ঘটনার তদন্তকারী কর্তৃপক্ষ সঠিক তথ্য প্রেরণ করলে সঠিক বিচার নিশ্চিত করা সম্ভব। সাংবাদিক রফিকুল ইসলাম বলেন, ফাঁসিয়াখালী ইউনিয়নে ৭টি পয়েন্টে অবৈধ বালু উত্তোলন হচ্ছে। বিডি লামা সোলার প্রতিষ্ঠার নামে ভুয়া কাগজপত্র দলিল সৃজন করে জমি বিক্রি হচ্ছে। আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পার্বত্য মন্ত্রীর প্রতিনিধি প্রদীপ কান্তি দাশ বলেন, কুমারী বিছনারছড়া তিন কোটি টাকা ব্যয়ে একটি রাস্তা করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী এমপি বীর বাহাদুর উশৈসিং জনসাধারণের জন্য এই সড়কটি করে দেন। কিন্তু সেই সড়কে বহিরাগতরা বালু পরিবহন করছে, এটা রোধ করা প্রয়োজন। তিনি বলেন, লামা হসপিটালের অবস্থা সূচনীয়। ডাক্তার থাকেনা, সরকারি ওষুধ বরাদ্দের বিষয়ে জানা দরকার। লামা উপজেলায় বিভিন্ন লাইনে মোটর সাইকেল ভাড়া চলে। ভাড়াটিয়াদেরকে যাত্রী সেজে মারধর করে গাড়ি ছিনতায় করা হচ্ছে। পরিচিত লোকজন ছাড়া অপরিচিত কাউকে ভাড়া নেয়ার ব্যপারে সতর্ক থাকতে হবে। গজালিয়া ইউপি চেয়ারম্যান আওয়ামী লীগের সভাপতি বাথোয়াইচিং মার্মা আক্ষেপ করে বলেন, "আমরা স্বাধীন দেশে বাস করছি সেটা ভাবতে কষ্ট হচ্ছে। একটি চক্র সর্ব ক্ষেত্রে চাঁদাবাজী করতেছে। এই অবস্থা থেকে দ্রুত উত্তরণের পথ বের করতে হবে"। তিনি আরো বলেন, পাসপোর্ট বানিয়ে অবৈধ পন্থায় সাগর পথে বিদেশ যাচ্ছেন অনেকে। কতিপয় ব্যক্তি/মহল ফেক আইডি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিব্রত করছে। 
তিনি বলেন, লোকাল উন্নয়ন কাজে বালু ব্যবহারে সংশ্লিষ্টদেরকে শিতিল ভূমিকা রাখার আহ্বান জানান।
তিনি আরো বলেন, সুমন নামের এক ব্যক্তি সমাজের অসহায়ত্বের সুযোগ নিয়ে কোনো মেয়েকে দিয়ে অসামাজিক কাজ করায়।এলাকায় এধরণের ১ মেয়ে অন্তঃসত্ত্বা হয়। পরে অন্তঃসত্ত্বা  নারীকে দিয়ে অন্যকে ফাঁসানোর চেষ্টা করছে।চেয়ারম্যান বলেন, এক্সিম কোম্পানীরদ্বারা স্থানীয় এক প্রান্তিক পানচাষী হয়রানী হচ্ছে। লামা হসপিটালের ডাক্তার ফরহাদ বলেন, ওষুধ বরাদ্দ বিতরনে আমরা সজাগ থাকি। লামা থানা অফিসার ইনচার্জ মোঃ শহিদুল ইসলাম চৌধুরী, বিগত একমাসে আইন শৃঙ্খলা রক্ষায় বিভিন্ন কার্ক্রমের প্রতিবেদন উপস্থাপন করেন। উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা জামাল বলেন, মোবাইল জুয়ার ভয়াবহতা আশঙ্কাজনক ভাবে বেড়েছে। সব বয়সের সব শ্রেণির মানুষ এই জুয়ায় আসক্ত হচ্ছে। এর ফলে সমাজে অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। এ সব খেলার আড্ডাস্থলগুলো চিহ্নিত করার আহ্বান জানান। খামারিদের স্বার্থ বিবেচনা করে বলেন, এখন থেকে কোরবানির সময় পর্যন্ত বিদেশি গরু (বার্মিজ) পরিবহনের ক্ষেত্রে কোনো ধরণের সুযোগ দেয়া যাবে না। আত্মহত্যা রোধে এবং এতদ বিষয়ে বিদ্যালয় পর্যায়ে মোটিভেট করার আহ্বান জানান উপজেলা চেয়ারম্যান।উপজেলা চেয়ারম্যান সভায় আরো বলেন, সাম্প্রতিক সময়ে উপজেলার বিভিন্নস্থানে সশস্ত্র চাঁদাবাজী হচ্ছে। এইটা রোধে তিনি পুলিশ ও সেনাবাহিনীর হস্তক্ষেপ কামণা করেন।দুপুর ১টায় মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভাগীয় প্রধানরা তাদের দাপ্তরিক অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করেন।
জাহিদ হাসান,লামা(বান্দরবান)প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)