পুঁজিবাজারের ২৫ কোম্পানি লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত!

পুঁজিবাজারের ২৫ কোম্পানি লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত!
গত সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত মোট ২৫টি কোম্পানি লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দুটি কোম্পানি । ২০১৭ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য প্রতিষ্ঠানগুলো লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানিয়েছে, প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদ ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে লভ্যাংশ ঘোষণার পাশাপাশি লভ্যাংশ প্রাপ্ত যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট এবং ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে।

আর লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়া কোম্পানি দুইটি হচ্ছে এবি ব্যাংক এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স। এর মধ্যে এবি ব্যাংক ২০০২ সাল থেকে শেষ ১৭ বছরের মধ্যে এই প্রথম লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আর বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স পরপর ৪ বছর লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী ৪টি প্রতিষ্ঠান নগদ ও বোনাস শেয়ার (স্টক লভ্যাংশ) উভয় লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে সিটি ব্যাংক ১৯ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, প্রগতি ইন্স্যুরেন্স ১৩ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, অগ্রণী ইন্স্যুরেন্স ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক এবং ইসলামী ইন্স্যুরেন্স ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শুধু নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ১১টি কোম্পানি। এর মধ্যে রেকিট বেনকিজার ৭৯০ শতাংশ, বাটা সু ৩৩৫ শতাংশ, ট্রাস্ট ব্যাংক ২০ শতাংশ, ফনিক্স ইন্স্যুরেন্স ১৬ শতাংশ, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স ১৫ শতাংশ, এনসিসি ব্যাংক ১৩ শতাংশ, ঢাকা ইন্স্যুরেন্স সাড়ে ১২ শতাংশ, সেন্ট্রাল ইন্স্যুরেন্স ১২ শতাংশ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ১০ শতাংশ, প্রভাতি ইন্স্যুরেন্স ১০ শতাংশ এবং নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আর শুধু স্টক লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ১০টি কোম্পানি। এর মধ্যে রূপালী ব্যাংক ২৪ শতাংশ, যমুনা ব্যাংক ২২ শতাংশ, সাউথইস্ট ব্যাংক ১৫ শতাংশ, ঢাকা ব্যাংক সাড়ে ১২ শতাংশ, ন্যাশনাল ব্যাংক ১২ শতাংশ, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স ১২ শতাংশ, ইন্টারন্যাশনাল লিজিং ১২ শতাংশ, স্যোসাল ইসলামী ব্যাংক ১০ শতাংশ, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ১০ শতাংশ এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

loading...

নামাজের সময়সুচী

ফজর ভোর 00:00 মিনিট
যোহর বেলা 00:00 মিনিট
আছর বিকেল 00:00 মিনিট
মাগরীব সন্ধ্যা 00:00 মিনিট
এশা রাত 00:00 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ